মূল্যস্ফীতি ৫.৫ শতাংশে থাকার আশা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১, ২০১৭, ০৩:৪৬ পিএম
জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

ঢাকা: গড় মূল্যস্ফীতি ৫.৫ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা করে নতুন অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সকারি তথ্য অনুযায়ী, গত মার্চ শেষে এই হার দাঁড়িয়েছে ৬ .১ শতাংশ। ০.৩ শতাংশে বেশি হয়েছে সরকারের পরিকল্পনা অনুযায়ী।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন মুহিত। রাজস্ব আয়, বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনের আশা করে প্রবৃদ্ধির এই লক্ষ্যমাত্রা ধরেছেন তিনি।

চলতি অর্থবছরে (২০১৬-১৭) এই হার ৫.৮ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন মুহিত। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য অনুযায়ী, গত মার্চ শেষে এই হার দাঁড়িয়েছে ৬ .১ শতাংশ। ০.৩ শতাংশে বেশি হয়েছে সরকারের পরিকল্পনা অনুযায়ী।

আর মাসওয়ারি, অর্থাৎ পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে মার্চ মাসে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৩৯ শতাংশ।

নতুন বাজেটে মূল্যস্ফীতি ৫.৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করার পরে মুহিত বলেছেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য সম্প্রতি বৃদ্ধি পাচ্ছে। তথাপি, মূল্যস্ফীতির হার ধারাবাহিকভাবে কমে আসছে। চলতি অর্থবছরের মার্চ নাগাদ ১২ মাসের গড়ভিত্তিক সাধারণ মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫.৩৯ শতাংশ, যা গত বছরের একই সময়ে ছিল ৬.১০ শতাংশ।

সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় থাকা, সহায়ক রাজস্ব ও মুদ্রা নীতি, হাওরের ফসল নষ্ট হওয়া সত্ত্বেও সারাদেশে সন্তোষজনক কৃষি উৎপাদন এবং অভ্যন্তরীণ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে চলতি অর্থবছর শেষে খাদ্য ও খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যেই থাকবে বলে আমি মনে করি বলে বাজেট বক্তৃতায় উল্লেখ করেন মন্ত্রী।

সোনালীনিউজ/ঢাকা/তালেব