চাল আনতে ব্যবসায়ীদের টাকা দিবে ব্যাংক

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৯, ২০১৭, ০৯:০৭ পিএম

ঢাকা: টাকা না থাকলেও চাল আমদানি করতে পারবেন ব্যবসায়ীরা। ব্যাংক তাদের পক্ষে রপ্তানিকারকদের টাকা পরিশোধ করে দিবে। ব্যাংকের সঙ্গে গ্রাহকদের সম্পর্কের ভিত্তিতে এই সুবিধা দিতে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দিয়েছে।

সোমবার (১৯ জুন) কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। ব্যাংক হিসাবে টাকা থাকলে বা প্রয়োজনীয় পরিমাণ জামানত থাকলেই ব্যবসায়ীরা পণ্য আমদানি করতে এলসি খুলতে পারতেন। আর চাল আমদানি করার ক্ষেত্রে ব্যবসায়ীদের আগাম টাকা দিয়ে ব্যাংকে এলসি খুলতে হতো।

নতুন নির্দেশনা অনুযায়ী, ব্যাংক হিসাবে টাকা না থাকলেও ব্যবসায়ীরা শুধু চাল আমদানি করতে এলসি খুলতে পারবেন। নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলেছে, সাম্প্রতিক সময়ে হাওর এলাকার বন্যা, দেশের বিভিন্ন অঞ্চলে অতিবৃষ্টিসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের কারণে চালের স্বাভাবিক সরবরাহ বিঘ্ন ঘটেছে—যাতে চালের বাজারে অস্থিতিশীলতা তৈরি হয়েছে। এ কারণে চাল আমদানিতে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে বিনা মার্জিনে ঋণপত্র খোলার পরামর্শ দেয়া যাচ্ছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য হিসেবে বাজারে চালের সরবরাহ নিশ্চিত করতে এ পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

ব্যাংকগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, চাল আমদানির জন্য ঋণপত্র খুলতে ব্যবসায়ীদের নগদ অর্থ জমা দিতে হয়। নগদ টাকা না থাকায় অনেক ব্যবসায়ী ঋণপত্র খুলতে পারছেন না। এ সিদ্ধান্তের ফলে ব্যবসায়ীরা চাল আমদানিতে সুবিধা পাবেন। এই সুবিধা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিতে পারবেন ব্যবসায়ীরা বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে, মিল ও চাতাল মালিক, ব্যবসায়ীদের দেয়া অগ্রীম, ঋণ যথা সময়ে ত্রিশ দিনের মধ্যে পরিশোধের বাধ্যবাধকতায় কোনো পরিবর্তন হবে না নির্দেশনায় উল্লেখ করা আছে।

সোনালীনিউজ/ঢাকা/তালেব