প্রবৃদ্ধি ৮ শতাংশ হতে দরকার বিনিয়োগবান্ধব পরিবেশ

  • জ্যেষ্ঠ প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৮, ২০১৭, ১০:০৪ পিএম

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছে। মধ্যম আয়ের দেশে যেতে হলে আমাদের মোট দেশজ উৎপাদন(জিডিপি) প্রবৃদ্ধি ৮ শতাংশ প্রয়োজন। এজন্য প্রয়োজন দেশি-বিদেশি বিনিয়োগ। আর বিনিয়োগ বাড়াতে প্রয়োজন বিনিয়োগবান্ধব পরিবেশ।

মঙ্গলবার(১৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকে আয়োজিত সাংবাদিকদের এক কর্মশালায় তিনি এ কথা বলেন। অর্থনীতি বিষয়ক সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের সংগঠন ইআরএফ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালার উদ্বোধনী বক্তব্যে গভর্নর ফজলে কবির বলেন, মূল্যস্ফীতি পরিমিত রেখে আর্থিক খাতের স্থিতিশীলতা বজায় রাখা তথা দেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের নীতি-পদক্ষেপ বিষয়ে সংবাদ পরিবেশন করে জনসাধারণকে সচেতন ও সজাগ রাখছেন সাংবাদিকরা। সাংবাদিকরা যদি অনুসন্ধানী প্রতিবেদন করেন, তাহলে আর্থিক খাত ও সংশ্লিষ্ট ব্যক্তিরা উপকৃত হয়।

তিনি আরও বলেন, সাংবাদিকদের বিশেষ করে অর্থনীতির সংবাদ যারা তৈরি করেন, তাদের আরও অনুসন্ধানী ও দায়িত্বশীল হয়ে কাজ করতে হবে। প্রতিযোগিতার কারণে যেন ভুল তথ্য প্রকাশিত না হয়। ঠিক সংবাদ সবার প্রথমে দেয়ার জন্য প্রতিযোগিতা থাকা চাই। তবে, দ্রুত দেয়ার চেয়ে দ্রুত সঠিক খবর দেয়ার প্রতিযোগিতা করলে দেশ উপকৃত হবে।

সনদ বিতরণী অনুষ্ঠানে ডেপুটি গভর্নর এস.কে সুর চৌধুরী বলেন, দিনব্যাপি এই কর্মশালা থেকে অংশগ্রহণকারীরা কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংকিং খাত এবং অর্থনীতি বিষয়ে অনেক অজানা তথ্য জেনেছেন, যা তাদের পেশাগত জীবনকে সমৃদ্ধ করবে। কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সুলতান আহাম্মদ।

আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, চেঞ্জ ম্যানেজমেন্ট এ্যাডভাইজার আল্লাহ মালিক কাজেমী, প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সল আহমেদ, নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা, ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের(ইআরএফ) প্রেসিডেন্ট সাইফ ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ। 

দিনব্যাপী কর্মশালায় আলোচক হিসেবে ছিলেন ফরেন বাংলাদেশ ব্যাংক খুলনার নির্বাহী পরিচালক এ.এন.এম. আবুল কাশেম, গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক ড. হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক আহমেদ জামাল, মহাব্যবস্থাপক মাসুদ বিশ্বাস এবং উপমহাব্যবস্থাপক আলী আকবর ফরাজি। 

দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমের প্রায় ৬০ জন সাংবাদিক অংশ নেন। 

সোনালীনিউজ/ঢাকা/তালেব