৫৭ প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা জরিমানা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৫, ২০১৭, ০৬:১৬ পিএম

ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা মহানগর ও বিভিন্ন জেলা কার্যালয়ের ১৫ জন কর্মকর্তার নেতৃত্বে ১৫ টি বাজার তদারকি করা হয়।

মঙ্গলবার (২৫ জুলাই) বাজার তদারকির ও ১০টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৫৭টি প্রতিষ্ঠানের কাছ থেকে ২ লাখ ৪৩ হাজার ৬শত টাকা জরিমানা আদায় করা হয়।

বাজারগুলো হলো- ঢাকা মহানগর, গোপালগঞ্জ, শেরপুর, রাজবাড়ী, মানিকগঞ্জ, ময়মনসিংহ, টাঙ্গাইল, ফেনী, চাঁদপুর, হবিগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর, সুনামগঞ্জ ও বরগুনায় বাজার তদারকি করা হয়।

প্রতিষ্ঠানগুলোর অপরাধ: অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করা, সেবার মূল্যের তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রি।

আদায়কৃত জরিমানা হতে ১০ জন অভিযোগকারীকে ১২ হাজার টাকা দেয়া হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ