বেসিক ব্যাংকের নতুন এমডি আউয়াল খান

  • জ্যেষ্ঠ প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৭, ০৭:১১ পিএম

ঢাকা: রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক(এমডি) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে কৃষি ব্যাংকের সদস্য বিদায়ী এমডি মুহাম্মদ আউয়াল খানকে। তাকে তিন বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, মুহাম্মদ আউয়াল খান এর আগে বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেছেন। সম্প্রতি তিনি অবসরে গিয়েছেন। তাকেই সরকার বেসিক ব্যাংকের এমডি হিসেবে দায়িত্ব দিয়েছে। এ বিষয়ে বেসিক ব্যাংকের চেয়ারম্যানের কাছে পত্র দেয়া হয়েছে।

এখন নিয়ম অনুযায়ী বেসিক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে এনওসি(অনাপত্তি পত্র) নিয়ে তাকে নিয়োগ দিবে বলে জানিয়েছে সূত্রটি। বেসিক ব্যাংকের এমডি নিয়োগ দিতে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তিনজনের একটি প্যানেল তৈরি করা হয়। এই তিনজনের মধ্য থেকে তাকে নিয়োগ দেয়া হয়।

সূত্র জানায়, মুহাম্মদ আউয়াল খান ২০১৬ সালের ১৪ নভেম্বর বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যস্থাপনা পরিচালকের পদে যোগ দেন।তিনি ১৯৮২ সালে বাংলাদেশ কৃষি ব্যাংকে তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। মহাব্যবস্থাপক হিসেবে তিনি সোনালী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং বাংলাদেশ কৃষি ব্যাংকে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে বিকম (সম্মান) সহ এমকম ডিগ্রি লাভ করেন। ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে তথ্য ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হন।

তিনি ১৯৫৮ সালে বরিশালের বাকেরগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

সোনালীনিউজ/তালেব