জন্মদিনে মূখ্য সচিবের পদে এনবিআর চেয়ারম্যান

  • জ্যেষ্ঠ প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৭, ০৬:০৯ পিএম

ঢাকা: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হলেন জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) চেয়ারম্যান ও  অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পালন করে আসা মো. নজিবুর রহমান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে তাকে দায়িত্ব দেয়া হয়েছে।

নিজের জন্মদিন রোববারে(৩১ ডিসেম্বর) নজিবুর রহমানকে এ দায়িত্বের অফিসিয়াল আদেশ দেয়া হয়। জন্মদিনে এই দায়িত্ব পাওয়ায় দিনটি তার জন্য স্মরণীয় হয়ে থাকবে বলে মনে করেন।

অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাকে তার মুখ্য সচিব হিসেবে নিয়োগ প্রদান করেছেন। জাতির জনকের সুযোগ্য কন্যা বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী, দেশরত্ম এর সরাসরি তত্ত্বাবধানে কাজ করার জন্য এটি একটি বিরল সুযোগ। এ সুযোগ প্রদানের জন্য আমি মাননীয় প্রধানমন্ত্রীকে জানাচ্ছি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন নজিবুর রহমান। নাসের চৌধুরীর চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হয়েছে। কিন্তু ২৯, ৩০ ডিসেম্বর সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার(২৮ ডিসেম্বর) শেষ কর্ম দিবস কাটান তিনি।

২০১৬ সালের ২৭ নভেম্বর মুখ্য সচিবের দায়িত্ব পাওয়ার পর অবসরের বয়সসীমায় পৌঁছালে গতবছর ডিসেম্বর আস্থাভাজন এই কর্মকর্তাকে চুক্তিতে ওই দায়িত্বে রেখে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ‌্য সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।

১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা এই সরকারি কর্মকর্তার চাকরির মেয়াদ আছে পুরো দুই বছর। তিনি অবসরত্তোর ছুটিতে যাবেন ২০১৯ সালের ৩০ ডিসেম্বর।

সোনালীনিউজ/তালেব