বাংলাদেশি ব্যবসায়ীদের স্বল্প সুদে ঋণ দিবে জাপান

  • জ্যেষ্ঠ প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ১১:০৫ পিএম

ঢাকা: বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণে কয়েকটি খাতে দেশিয় ব্যবসায়ীদের স্বল্প সুদে ঋণ দিচ্ছে জাপান। যে সব বাংলাদেশি ব্যবসায়ীরা জাপানী পণ্যর ব্যবসার সঙ্গে জড়িত, আমদানিকারক বা জাপানী প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে ব্যবসা করছেন তারা এই ঋণ নিতে পারবেন। এজন্য জাইকার মাধ্যমে ৫৫৪ কোটি ৫০ লাখ টাকার তহবিল দিচ্ছে জাপান।

এই তহবিল থেকে ব্যবসায়ীরা সর্বোচ্চ ৭ শতাংশ সুদে ঋণ নিতে পারবে ব্যাংকগুলো থেকে। বাংলাদেশ ব্যাংক এই তহবিল ব্যবস্থাপনায় থাকবে। কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৩ শতাংশ সুদে এই অর্থ নিয়ে ব্যাংকগুলো ব্যবসায়ীদের দিবে ৭ শতাংশে।

প্রকল্পের আওতায় অর্থায়নের জন্য ১৯টি ব্যাংক ও ৫টি আর্থিক প্রতিষ্ঠান পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন (পিএফআই) থেকে এই ঋণ নিতে পারবেন ব্যবসায়ীরা। এসব প্রতিষ্ঠানের সঙ্গে পিএফআই চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকে এচুক্তি স্বাক্ষর হয়। কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ এটা বাস্তবায়ন করছে।

এজন্য আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের চীফ রিপ্রেজেন্টেটিভ জনাব তাকাতোশি নিশিকাতা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জনাব আবু হেনা মো. রাজী হাসান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জনাব আহমেদ জামাল।

চুক্তি মতে, বাংলাদেশের বেসরকারী খাতে বিনিয়োগ বৃদ্ধিকরণ ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল, ইন্ডাস্ট্রিয়াল এস্টেট/পার্ক ইত্যাদি প্রতিষ্ঠার মাধ্যমে এ দেশে জাপানের প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি করা হবে। প্রকল্পের মধ্যে তিনটি কম্পোনেন্ট রয়েছে। কম্পোনেন্ট-১ এর আওতায়  জাপানি প্রতিষ্ঠান, জাপানি প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের মাধ্যমে পরিচালিত বাংলাদেশী প্রতিষ্ঠান এবং জাপানের সাথে উল্লেখযোগ্য মাত্রায় ব্যবসায়িক লেনদেন পরিচালনাকারী বাংলাদেশী প্রতিষ্ঠানকে স্বল্প হতে দীর্ঘ মেয়াদী অর্থায়ন করা হবে। এজন্য জাপান সরকার মোট ৭ হাজার ১০৯ মিলিয়ন জাপানিজ ইয়েন ঋণ প্রদান করেন। যা বাংলাদেশি মুদ্রায় ৫৫৪ কোটি ৫০ লাখ টাকা। যার মধ্যে অন-লেন্ডিং বাবদ বরাদ্দ ৭ হাজার ০৩৩ মিলিয়ন জাপানিজ ইয়েন। 

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপক রেজাঊল ইসলাম বলেন, ব্যবসা প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ৭ শতাংশ সুদে সর্বোচ্চ ১০ বছরের জন্য একক প্রতিষ্ঠানকে ৩০ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করা হবে। তবে প্রয়োজনে এ অর্থের পরিমাণ বাড়তে  পারে ।

অনুষ্ঠানে পিএফআই হিসেবে নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পক্ষে বক্তব্য দেন এবিবি সভাপতি ও  ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক(এমডি) সৈয়দ মাহবুবুর রহমান। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান।

সোনালীনিউজ/তালেব