৭ শতাংশ প্রবৃদ্ধির আভাস বিশ্বব্যাংকের

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২, ২০১৮, ০৯:৪১ পিএম

ঢাকা : বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশে চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৭ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। বিশ্বব্যাংকের বাংলাদেশের উন্নয়ন হালনাগাদ প্রতিবেদনে এ প্রবৃদ্ধির আভাস দেয়া হয়েছে।

বাংলাদেশের অর্থনীতির চলমান হালহকিকত নিয়ে মঙ্গলবার (২ অক্টোবর) এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে এই প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশে বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

এতে ধারণা দেয়া হয়, অভ্যন্তরীণ চাহিদা বেড়ে যাওয়া, বেসরকারি খাতের বিনিয়োগ বৃদ্ধি এবং রফতানি ও রেমিট্যান্সের ইতিবাচক ধারা এই ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে অবদান রাখবে।

জাহিদ হোসেন বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশ ভালো প্রবৃদ্ধি অর্জন করছে। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আমরা মনে করছি। তবে এ জন্য আর্থিক খাতে বেশ কিছু সংস্কার করতে হবে।

এর মধ্যে ব্যাংক খাতের বিশাল অঙ্কের খেলাপি ঋণ আদায়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং মেগাপ্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার কথা বলেন তিনি।সরকার চলতি অর্থবছরের বাজেটে ৭ দশমিক ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরেছে।

গত ২০১৭-১৮ অর্থবছরে এ হার ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। সেপ্টেম্বরের শেষে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ এবার ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি পেতে পারে।

বিশ্বব্যাংকের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে ঢাকায় এ সংস্থার আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান ছাড়াও বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই