পাঙাশের কেজি ৮০০ টাকা!

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৮, ০৫:৩৭ পিএম

ঢাকা: পাঙাশ মাছের কেজি ৮০০ টাকা! শুনে অনেকে হয়ত অবাক হয়ে যাওয়ার কথ। ঘটনাটি আসলেই তাই। অবাক করার মতো। যেখানে বাজারে সব মাছের চেয়ে কম দামে বিক্রি হয় পাঙাশ মাছ, সেখানে ৮০০ টাকা কেজি। যে বাজারে তেলাপিয়া মাছের কেজি বিক্রি হয় ১৪০-১৫০ টাকায়, সেই বাজারে পাঙাশ মাছের কেজি মেলে ১২০ থেকে ১৩০ টাকার মধ্যে। তা হলে পাঙাশের কেজি ৮০০ টাকা হয় কী করে?

পাঠক হয় তো এটাকে আষাঢ়ে গল্প ভাবছেন। তবে বাস্তবে একটি পাঙাশ মাছের কেজি ৮০০ টাকা চাচ্ছেন রাজধানীর শান্তিনগর বাজারে মাছ ব্যবসায়ী নিশিত।

শুক্রবার (১২ অক্টোবর) দুপুর ১২টার দিকে শান্তিনগর বাজারে গিয়ে দেখা যায়, নিশিত বিভিন্ন মাছের পাশাপাশি একটিমাত্র পাঙাশ নিয়ে বসে আছেন। পাঙাশটির ওজন প্রায় ছয় কেজি। দাম জানতে চাইলে এই ব্যবসায়ী বলেন, কেজি পড়বে ৮০০ টাকা।

কিন্তু তার মাছের দোকানের পাশে দাঁড়িয়ে থেকে দেখা যায়, বেশ কয়েকজন পাঙাশ মাছটির দাম জানতে চান। দাম শুনেই যেন আগ্রহীরা ভড়কে যাচ্ছিলেন। ফিরতি কোনো দাম না বলেই সবাই অন্যদিকে হাঁটা শুরু করেন।

পাঙাশ মাছের দাম এতো কেন- এমন প্রশ্ন করা হলে এই ব্যবসায়ী বলেন, ভালো জিনিস খেতে হলে দাম তো একটু বেশি দিতেই হবে। এটা চাষের পাঙাশ না। সম্পূর্ণ দেশি পাঙাশ। এর স্বাদ যে কোনো মাছের থেকে ভালো। এ মাছে তেল অনেক। কোনো গন্ধও নাই। কম দামের পাঙাশে এক ধরনের গন্ধ থাকে।

পাঙাশের দাম শুনে অন্যদিকে হাঁটা ধরা মো. রইস বলেন, নদীর পাঙাশে কালো রঙের কোনো আভা থাকে না। কিন্তু মাছটির পেছনের দিকটা চাষের মাছের মতো কালো। কিন্তু আকারে বড় হওয়ায় ব্যবসায়ী নদীর মাছ বলে বিক্রি করছেন। এ মাছের কেজি কিছুতেই ৮০০ টাকা হতে পারে না। নদীর ভালো পাঙাশই ৫০০ টাকা কেজির মধ্যে পাওয়া যায়।

মো. খায়রুল হোসেন নামে আর একজন বলেন, এই বাজারে ৫-৬ কেজি ওজনের রুই মাছ বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজির মধ্যে। সেখানে পাঙাশের কেজি যদি চাই ৮০০ টাকা তাহলে তো কিছুই বলার থাকে না। যদি কারও মন চাই এ দামে কিনে নিয়ে যাবে। আমার মতো ক্রেতা এটা কিনবে না, এটা নিশ্চিত।

মাছ বাজারে অবস্থান করে দেখা যায়, সবাই পাঙাশ মাছটির দামে শুনে পাল্টা কোনো দাম না বলেই চলে যাচ্ছেন। একপর্যায়ে ওই ব্যবসায়ী একজনকে বলে ওঠেন, ভাই একটা দাম তো বলেন। কত দাম হলে আপনি নিবেন?

রফিকুল ইসলাম নামের ওই ব্যক্তি তখন বলেন, ১২০ টাকা কেজি দরে দেবেন। এরপর ওই ব্যবসায়ী বলেন, তাও ভালো একটা দাম তো বলেছেন। এই দামে আপনি বাজার থেকে ঝিয়া মাছও কিনতে পারবেন না। বাজার খোঁজেন, কোথাও চুনোপুটি পাওয়া যায় কিনা, দেখেন। আপনার জন্য চুনোপুটি কেনাই ভালো।

৮০০ টাকা কেজি দরে কেউ কিনতে আগ্রহী না থাকায় ওই মাছ ব্যবসায়ীকে প্রশ্ন করা হয় আপনি কত দাম হলে বিক্রি করবেন? উত্তরে তিনি বলেন, আমি দাম চাচ্ছি ৮০০ টাকা। দেখি ক্রেতারা কত দাম কয়। কত দামে বিক্রি করবো এখনও ঠিক করিনি। রাত পর্যন্ত কী হয় দেখি।

সোনালীনিউজ/এমএইচএম