বিতর্ক এক ধরনের শিল্প

  • জবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ১১:৪৩ এএম

ঢাকা : বিতর্ক এক ধরনের শিল্প। অতীতেও আমাদের উপমহাদেশে বিভিন্ন ধরনের সামাজিক, ধর্মীয় অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা ছিল বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

জবি " শ্রান্তি বিচ্যুতি আডষ্ট শৃঙ্খল ভেঙে জেগে উঠো মুক্তির যোদ্ধা" এই শ্লোগান কে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি ( জেএনইউডিএস ) কর্তৃক আয়োজিত ১৪ তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল ও নবীন বরণ অনুষ্ঠিত হয় ।

রোববার (১৪ জুলাই) বেলা সাড়ে ১২টায় ১৪ তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার সমাপনী এবং নবীনবরণ অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বিতর্ক এক ধরনের শিল্প। অতীতেও আমাদের উপমহাদেশে বিভিন্ন ধরনের সামাজিক, ধর্মীয় অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা ছিল। ধর্মীয় বিধি-বিধানের মধ্য দিয়ে ও বিতর্কের মধ্য দিয়ে সত্যতা যাচাই করা যায় । বিতর্কের মূল উদ্দেশ্য হচ্ছে এর উপসংহার বের করা, আর এটাই হচ্ছে বিতর্কের স্বার্থকতা।

অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি সবুজ রায়হানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া এবং রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এবং সঞ্চালন করেন জেএনইউডিএস'র সেক্রেটারি মুজাহিদুল ইসলাম । অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মডারেটর সুমন কুমার মজুমদার।

উল্লেখ্য , বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে দর্শন বিভাগ চ্যাম্পিয়ন এবং ফিন্যান্স বিভাগ রানার্স আপ হয়। ডিবেট অব দ্যা ফাইনাল হয় চ্যাম্পিয়ন দলের দলনেতা দ্বীন ইসলাম এবং ডিবেটর অব দ্যা টুর্নামেন্ট হয় ইংরেজি বিভাগের নাহিদ হাসান। এবারের বিতর্ক প্রতিযোগিতায় ৩২ টি বিভাগের ৫৪টি দল অংশগ্রহণ করে।

সোনালীনিউজ/এএস