নবম শ্রেণীতে পদোন্নতি ও এইচএসসি পরীক্ষা কবে জানা যাবে আজ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২০, ১১:০৫ এএম

ঢাকা : জেএসসি ও জেডিসি পরীক্ষা এবছরের জন্য বাতিল করায় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের নবম শ্রেণীতে পদোন্নতির প্রক্রিয়া কি হবে এবং  গত এপ্রিলে স্থগিত হয়ে যাওয়া এইচএসসি পরীক্ষার বিষয়েও দেশের ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা আজ আলোচনায় বসতে যাচ্ছেন। 

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বেলা ২টায় ঢাকা শিক্ষাবোর্ডের সভাকক্ষে এ বৈঠক হবে। আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে। আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। 

রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মোকবুল হোসেন বুধবার বিকেলে  বলেন, আজ বৃহষ্পতিবারের সভায় তারা মুলত তিনটি বিষয়ে আলোচনা করবেন। চলমান একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম শেষ করে আনা হলেও এখনো বিপুল সংখ্যক ভর্তিচ্ছু ভর্তির বাইরে রয়ে গেছে। তাদেরকে আর অনলাইনে নয়, ম্যানুয়ালি ভর্তি করা হবে। কিভাবে একাদশ শ্রেণীর এই ভর্তি সম্পন্ন করা হবে তা নিয়ে আজকের সভায় বিস্তারিত আলোচনা করা হবে। এছাড়া জেএসসি ও জেডিসি পরীক্ষা এবছরের জন্য বাতিল করায় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের নবম শ্রেণীতে পদোন্নতির প্রক্রিয়া কি হবে তা নিয়েও সিদ্ধান্ত হতে পারে। এর বাইরে করোনা সংক্রমণের কারনে গত এপ্রিলে স্থগিত হয়ে যাওয়া এইচএসসি পরীক্ষার বিষয়েও আলোচনা করা হবে।

আন্তঃশিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, আগামী নভেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হয়েছিল বোর্ড চেয়ারম্যানদের পক্ষ থেকে। তবে এরই মধ্যে করোনার দ্বিতীয় ওয়েভ চলে আসায় সেটি অনেকটাই এখন অনিশ্চিত হয়ে পড়েছে। তবে যে কোনো সময় পরীক্ষা নেওয়ার সব প্রস্তুতি বোর্ড চেয়ারম্যানরা নিয়ে রেখেছেন।

এ বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা দেশজুড়ে শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে ২২ মার্চ তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। সে সময়ে বলা হয়েছিল, এপ্রিলের প্রথম সপ্তাহে এ পরীক্ষার নতুন সময়সুচি ঘোষণা করা হবে। তবে গত সাড়ে ৫ মাসেও নতুন সময়সুচি তৈরীতে বসতে পারেনি শিক্ষাবোর্ডগুলো। নভেল করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ১৭ মার্চ থেকে ৩ অক্টোবর পর্যন্ত এখন ছুটি চলছে। পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়ায় প্রায় ১২ লাখ পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়েছে। তাদের প্রস্তুতিতে বিঘ্ন ঘটেছে। 

সোনালীনিউজ/এএস