প্রাথমিক শিক্ষকদের স্কুলে থাকার নির্দেশ দিয়েছে ডিপিই

  • সোনালীনিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২০, ০৪:০১ পিএম

ঢাকা: মহামারি করোনার কারণে বন্ধ দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে উদ্ভুত এই পরিস্থিতির মধ্যেই আগামী ১ জানুয়ারি শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে। আর এই বই বিতরণের সময় প্রধান শিক্ষকসহ প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষককে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

তবে অসুস্থতা ও সন্তানসম্ভবা শিক্ষকদের ক্ষেত্রে এ নির্দেশনা বলবৎ হবে না। শিক্ষকদের উপস্থিতিতে শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যবই তুলে দেয়া হবে।

সোমবার ডিপিই থেকে এ সংক্রান্ত নির্দেশনাটি প্রকাশ করা হয়েছে। এতে বিভাগীয় উপ-পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়, বিগত বছরগুলোর মতো ২০২১ সালের জানুয়ারি মাসের মধ্যে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর মধ্যে নতুন বই তুলে দেয়ার কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ওই কর্মসূচি যথাযথভাবে বাস্তবায়নের জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সব শিক্ষক ও কর্মচারীকে বিদ্যালয়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরো জানানো হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী, অসুস্থ ও সন্তানসম্ভবা শিক্ষক-কর্মচারীরা বিদ্যালয়ে উপস্থিত থাকা থেকে বিরত থাকবেন।

জানা যায়, শিক্ষার্থীদের সশরীরে উপস্থিত হয়ে নতুন পাঠ্যপুস্তক নিতে হবে। শ্রেণিভেদে একেক দিন একেক ক্লাসের শিক্ষার্থীরা মাস্ক পরিধান করে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় থেকে বই গ্রহণ করবে।

সোনালীনিউজ/এইচএন