ঢাবির এক বিজ্ঞপ্তিতে ৮ লাইনে ২২ ভুল!

  • ঢাবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৬, ০৯:০৫ পিএম
ভুলে ভরা সেই বিজ্ঞপ্তিটি

ঢাকা: ঢাকা ‍বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮ লাইনের একটি বিজ্ঞপ্তিতে বাংলা ও ইংরেজি মিলিয়ে ২২টি ভুল! দেশসেরা এ বিশ্ববিদ্যালয়ের এমন বানান জ্ঞানে স্তব্ধ সবাই। এ নিয়ে ফেসবুকে তীর্যক মন্তব্য, ধিক্কার আর সমালোচনার ঝড় বইছে। 

বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে ঢাবির প্রধান প্রকৌশলীর অফিস। গেল ২০১৫ সালের ৩০ অক্টোবর তত্ত্বাবধায়ক প্রকৌশলীর (বিদ্যুৎ) স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিটিতে চোখ বুলালেই সাধারণ এসব ভুল বানান যে কউ ধরতে পারবেন! অনুসন্ধানে দেখা যায়, ওই এক বিজ্ঞপ্তিতেই বানান ও রীতিগত ভুল রয়েছে ২২টি।

এ বিষয়ে জানতে চাইলে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান বলেন, ‘এটা আসলে আমাদের মাতৃভাষার প্রতি অবহেলার প্রতিফলন। আমরা মাতৃভাষাকে সিরিয়াসলি নিচ্ছি না। এটার প্রতি আরও যত্নবান হলে এগুলো এড়ানো যায়।’

৮ লাইনে সেই ২২ ভুল: তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) স্বাক্ষর করা বিজ্ঞপ্তিটি ইস্যু করা হয়েছে চলতি বছরের ৩১ অক্টোবর। এতে যেসব ভুল লেখা হয়েছে- আগামিকাল (সঠিক আগামীকাল), আরেক জায়গায় জরুরী (সঠিক জরুরি), রক্ষনাবেক্ষন (সঠিক রক্ষণাবেক্ষণ), উন্নয়ন মূলক (সঠিক উন্নয়নমূলক), বিদ্যূৎ (সঠিক বিদ্যুৎ), বন্দ্ধ (সঠিক বন্ধ), এলাকা সমূহ (সঠিক এলাকাসমূহ), কলা ভবন (সঠিক কলাভবন), সামাজিক বিজ্ঞান (সঠিক সামাজিকবিজ্ঞান), ‍study’s (correct studies) ভবন সমূহ (সঠিক ভবনসমূহ), কওয়াটর (সঠিক কোয়ার্টার), জসিমুদ্দিন (সঠিক জসিমউদ্দিন), মাহসিন (সঠিক মহসিন), এক্কাতুর (সঠিক একাত্তর), হউসটিউটর (সঠিক হাউজ টিউটর), ইন্সিটিউট (সঠিক ইনস্টিটিউট), কেন্দ্রীও (সঠিক কেন্দ্রীয়), লাইব্যেরী (সঠিক লাইব্রেরি), কারনে (সঠিক কারণে), আসুবিধা (সঠিক অসুবিধা) ও আমারা (সঠিক আমরা)।

সোনালীনউজ/ঢাকা/জেডআরসি