বিশ্বের শ্রেষ্ঠ ১০ বিশ্ববিদ্যালয়

  • শিক্ষা ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ০৫:১৯ পিএম

ঢাকা: প্রত্যেক শিক্ষার্থীরই ইচ্ছা থাকে বিশ্বের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়া করার। সেই ইচ্ছা কেউ পূরণ করতে পারে, আবার কেউ পারে না। তবে প্রত্যেকের মধ্যেই পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে জানার আকাংক্ষা তৈরি হয়। সেই আগ্রহের কথা ভেবেই আমাদের এ আয়োজন।

২০১৬ সালে সংবাদ সংস্থা রয়েটার্সে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর উপর জরিপ চালিয়ে শেষ্ঠ ১০০ প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে। ওই জরিপে বিশ্ববিদ্যালয়গুলোর লেখাপড়ার মান, গবেষণা, আবিষ্কার ও পরিবেশের উপর ভিত্তি করে র‌্যাঙ্কিং করা হয়েছে। যার মধ্যে প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। সর্বশেষ স্থানে রয়েছে একই দেশের ইউনিভারসিটি অব ভার্জিনিয়া। 

নিচে শেষ্ঠ ১০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে আলোচনা করা হলো-

১০. নর্থ ওয়েস্টার্ন ইউনিভারসিটি: এটি একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রের সিকাগোতে এর অবস্থান। বিশ্ববিদ্যালয়টি ১৮৫১ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিবছর ৬০০ মিলিয়ন ডলার শুধু গবেষণার জন্যই ব্যায় করে বিশ্ববিদ্যালয়টি।

৯. কেইউ লিওভেন: কেইউ লিওভেন এর পরো রূপ হলো ক্যাথলিক ইউনিভারসিটি অব লিওভেন। বেলজিয়াম ভিত্তিক এই বিশ্ববিদ্যালয়টি বিশ্বে সবচেয়ে প্রাচীন ক্যাথলিক বিশ্ববিদ্যালয়। যা ১৪২৫ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ব বিশ্ববিদ্যালয়ে আছে বিশ্বের সবচেয়ে বড় গবেষণাগার।

৮. ইউনিভারসিটি অব পেনিসলভিনিয়া: বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের পেনিসলভিনিয়া রাজ্যে ১৭৪০ সালে প্রতিষ্ঠিত হয়। বেসরকারী এই বিশ্ববিদ্যায়ে আর্থিক সহযোগীতা করে আধুনিক আমেরিকার প্রতিষ্ঠাতা বলে খ্যাত বেনজামিন ফ্রাঙ্কলিন ফাউন্ডেশন। প্রতিবছর ৮৭৮ মিলিয়ন ডলার গবেষণা কাজে ব্যায় করে থাকে। এ পর্যন্ত সাহিত্যে ৪জন নোবেল পুরস্কার পেয়ে বিশ্ববিদ্যালয়টি থেকে।

৭. ইউনিভারসিটি অব মেশিগান: ১৯৯ বছরের পুরনো বিশ্ববিদ্যালয়টিও যুক্তরাষ্ট্রে অবস্থিত। এটি মেশিগান রাজ্যের অ্যান আবরোরে ১৮১৭ সালে প্রতিষ্ঠা করা হয়। বিশ্ববিদ্যালয়টিতে প্রতিবছর ১.৩ বিলিয়ন ডলার গবেষণা কাজে ব্যায় করা হয়। ২০১৬ সালে ৪২২টি বিজ্ঞান ভিত্তিক গবেষণা শেষ করে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

৬. কেইসট: বিশ্ববিদ্যালয়টির পুরনো নাম দ্য কোরিয়া অ্যাডভান্সড ইনিস্টিটিউট অব সাইন্স এ্যান্ড টেকনোলোজি। বিশ্ববিদ্যালয়টি দক্ষিণ কোরিয়ায় ১৯৭১ সালে কোরিয়া সরকার কতৃক প্রতিষ্ঠিত।

৫. ইউনিভারসিটি অব ওয়াশিংটন: ১৮৬১ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। প্রাচীন এই প্রতিষ্ঠানটিতে প্রাদেশিক সরকার যাবতীয় ব্যায়ভার বহন করে থাকে। প্রতিবছর প্রায় ৫০ হাজার শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করে থাকে। বিশ্ববিদ্যালয়ের মোট ব্যায়ের ৭২ শতাংশ গবেষণা কাজে ব্যবহার করা হয়।

৪. ইউনিভারসিটি অব টেকশাস, অস্টিন: এটি যুক্তরাষ্ট্রের টেকশাসের অস্টিনে অবস্থি। এটি একটি সরকারী বিশ্ববিদ্যালয়। ১৮৮১ সালে ইউনিভারসিটি অব টেকশাস নামে প্রতিষ্ঠিত হয়। এর অধিনে অস্টিনে বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

৩. হাভার্ড ইউনিভারসিটি: ১৬৩৬ সালে যুক্তরাষ্ট্রের মেসাচুয়েটের ক্যামব্রিজে হাভার্ড ইউনিভারসিটি প্রতিষ্ঠিত হয়। এ দেশটির সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়। এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়টি থেকে ৪৭জন নোবেল, ৪৮জন পুলেৎজার প্রাইজ পেয়েছেন। প্রতিবছর প্রতিষ্ঠানটিতে ৮০০ মিলিয়ন ডলার গবেষণায় ব্যায় করা হয়।

২. মেসাচুয়েট ইনিস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি): এটি একটি বেসরকারী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি ১৮৬১ সালে যুক্তরাষ্ট্রের কেমব্রিজে প্রতিষ্ঠিত হয়। এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়টি থেকে ৮৫জন নোবেল প্রাইজ পেয়েছেন।

১. স্ট্যানফোর্ড ইউনিভারসিটি: এটি যুক্তরাষ্ট্রের হার্ড অব ক্যালফোর্নিয়া খ্যাত সিলিকোন ভ্যালিতে অবস্থিত। ১৮৯১ সালে বেসরকারী গবেষণা এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই