ইউজিসির প্রতিনিধি দলের তুরস্ক সফর

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১০, ২০১৭, ০৯:১১ পিএম

ঢাকা: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউজিসি) সদস্য প্রফেসর শাহ্ নওয়াজ আলি এর নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট বাংলাদেশী প্রতিনিধি দলের তুরস্কে অনুষ্ঠিত ভাইস-চ্যান্সেলর্স ফোরামে যোগ দিয়েছিলেন। গত ২৬-২৭ জুলাই আঙ্কারায় অনুষ্ঠিত এ ফোরামের আয়োজন করে তুরস্কের কাউনিন্স অব হায়ার এডুকেশন।

এক বিবৃতিতে বৃহস্পতিবার(১০ আগস্ট) ইউজিসি জানিয়েছে, প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান, বুয়েট ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার মাস্উদ আহমেদ, খুলনা বিশবিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ ফায়েক উজ্জামান,  হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম. আবুল কাশেম, ও  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম।

মুসলিম বিশ্বেরর বিভিন্ন দেশের উল্লেখযোগ্য সংখ্যক প্রতিনিধি এ ভাইস-চ্যান্সেলর্স ফোরামে অংশগ্রহণ করেন। প্রফেসর শাহ্ নওয়াজ আলি তার বক্তব্যে শিক্ষা এবং গবেষণার উন্নয়নের জন্য ইসলামী দেশসমূহের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং তুরস্কের হায়ার এডুকেশন কাউন্সিলের মধ্যে চলতি বছরের ৪ জুলাই ঢাকায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারক অনুযায়ী, তুরস্ক প্রতি বছর ১২ জন বাংলাদেশী শিক্ষার্থীকে টেক্সটাইল শিক্ষায় এবং ৫ জনকে কৃষি শিক্ষায় পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ প্রদান করবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা