ইবিতে নতুন আট বিভাগ চালু

  • ইবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০১৭, ০৫:৫৩ পিএম
ফাইল ফটো

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে নতুন আটটি বিভাগ। সোমবার (২৫ সেপ্টেম্বর) নতুন বিভাগ চালুর সিদ্ধান্ত অনুমোদন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশিন (ইউজিসি)।

এসব বিভাগের ভর্তি কার্যক্রম এবছরই (২০১৭-১৮ শিক্ষাবর্ষ) শুরু হবে। নতুন এ আটটিসহ ইসলামী বিশ্ববিদ্যালয়ের মোট বিভাগ সংখ্যা হল ৩৩টি। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

বিভাগগুলো হলো- আইন ও শরীয়াহ অনুষদে ‘ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ’। মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদে ‘ডেভলপমেন্ট স্টাডিস’ এবং ‘সোশ্যাল ওয়েলফেয়ার’ নামে দুইটি বিভাগ। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ‘বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং’, ‘ফার্মেসি বিভাগ’ এবং ‘ইনভারনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি’ নামে তিনটি বিভাগ। ব্যবসায় প্রশাসন অনুষদে ‘হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’ এবং ‘ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট’ নামে দুইটি বিভাগ চালু হবে।  

নতুন বিভাগগুলোর মধ্যে আইন ও শরীয়াহ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত বিভাগগুলোতে ৮০ জন করে, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত বিভাগগুলোতে ৫০ জন করে এবং ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত বিভাগগুলোতে ৭৫ জন করে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে প্রশাসন। ৮টি বিভাগে মোট ৫৪০ টি আসন বৃদ্ধি হওয়ায় বর্তমানে বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা ২২৩৫টি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম