বিজ্ঞানের ভাষা হচ্ছে গণিত : মীজানুর রহমান

  • জবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৭, ০৮:২৯ পিএম

জবি: বিশ্বব্রহ্মাণ্ডকে বুঝতে হলে গণিতের সামগ্রিক বিষয় সম্পর্কে ধারণা লাভ করতে হবে। শিক্ষার্থীদের মাঝে গণিতের ভয়কে দূর করতে হবে। বিজ্ঞানের ভাষাই হচ্ছে গণিত।

বুধবার (২২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলানয়তনে গণিত বিভাগের উদ্যোগে ‘এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’ ও ৬ষ্ঠ ব্যাচের বিদায় অনুষ্ঠানে একথা বলেন জগন্নাথ বিশ্বদ্যিালয়ের উপাচার্য ড. মীজানূর রহমান।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডলের সঞ্চালনা বিশেষ অতিথির বক্তব্য দেন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দীপিকা রানী সরকার ও এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম, অধ্যাপক ড. পেয়ার আহম্মেদ এবং রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক,  শিক্ষার্থী, কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ড. মীজানূর রহমান আরো বলেন, “ বিশ্বায়নের যুগে প্রতিযোগিতায় আমাদের টিকে থাকতে হলে গণিতের প্রতি আরো গুরুত্বারোপ করতে হবে। তাই গণিতকে সর্বদা চর্চায় রাখতে হবে।

নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের সীমাবদ্ধতা থাকা সত্বেও আমরা অভিষ্ট লক্ষে পৌঁছে যাচ্ছি। সেজন্য গণিত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামূলক কার্যক্রমের মাধ্যমে নিজেদের স্বকীয়তা তুলে ধরতে হবে।”

এসময় উপাচার্য এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনকে এ জাতীয় ব্যতিক্রমধর্মী দৃষ্টান্ত স্থাপনের জন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একটি গণিত ভবন প্রতিষ্ঠার আহ্বান জানান।

অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য মাস্টার্স পর্যায়ে একজন এবং অনার্স পর্যায়ে দুইজন শিক্ষার্থীকে গোল্ড মেডেল, নগদ পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়াও বিভাগীয় শিক্ষার্থীদের উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সোনালীনিউজ/এমএইচএম