নুসরাতের খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি রাবি শিক্ষার্থীদের

  • রাবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১১, ২০১৯, ০২:৪১ পিএম
ছবি : সোনালীনিউজ

রাবি : ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে নির্মমভাবে পুড়িয়ে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান তারা।

উর্দু বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মিরান শাহ মুন্নার সঞ্চালনায় ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোহাব্বত হোসেন মিলনের সভাপতিত্বে মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার বলেন, একটা ঘটনা ঘটলে আমরা সোচ্চার হয়ে প্রতিবাদ করি তখন নতুন কোনো ঘটনা এসে পুরোনো ঘটনাটি হারিয়ে যায়। সমাজে আজ এক সিরাজউদৌলাকে নিয়ে কথা হলেও দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে হাজার হাজার সিরাজউদৌলা অবস্থান আছে।

এ সময় নুসরাতের পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি করে তিনি বলেন, এ হত্যাকাণ্ডটি আমাদের পুরুষশাসিত মানসিকারই বহি:প্রকাশ। সে কারণে আজকের এই দিনে দাঁড়িয়ে নতুন করে চিন্তা করার অবকাশ তৈরি হয়েছে। নারী প্রতি মানুষের মানসিকতা পরিবর্তন হওয়া দরকার, রাষ্ট্রীয় কাঠামো অবস্থার পরিবর্তন হওয়া দরকার। মানসিকতার পরিবর্তন না হলে ‘গা ঘেঁষে দাড়াবেন না’ স্লোগান দিয়ে কিংবা মানববন্ধন করেও লাভ নেই, এভাব নুসরাতরা মারা যাবে, তনু হত্যাকাণ্ড হবে প্রতিদিন এ রকম ঘটনা ঘটতেই থাকবে। তাই আগে আমাদের মানসিকতা পরিবর্তন হওয়া জরুরি।

এ সময় সাধারণ শিক্ষাথীরা বলেন, দেশে প্রতিদিন এরকম ধর্ষণের ঘটনা ঘটছে কিন্তু তার সুষ্ঠু বিচার হচ্ছে না। নুসরাত যখন শিক্ষকের নামে যৌন হয়রানি মামলা করে তখন মামলা তুলে নেওয়ার জন্য চাপ দেয় কিন্তু মামলা না তুলে নেওয়ার জন্য তাকে আগুন ধরিয়ে যে হত্যা করা হলো। এরকম ঘটনা যৌন নিপীড়ন ঘটনা যদি ঢাবি, রাবি কিংবা স্কুলের শিক্ষকরা করে তা আমরা মেনে নেব না।

তারা আরও বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারীদের কাছে দাবি জানাই আপনারা যদি নিরাপত্তা না দিতে পারেন তাহলে আপনাদের জায়গা থেকে পদত্যাগ করুন। সকলের একতাবদ্ধ হয়ে নারী নির্যাতন বিরুদ্ধে রুখে দাঁড়াই। নুসরাত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের অতি দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানাচ্ছি।

উক্ত মানববন্ধনে প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

প্রসঙ্গত, গত শনিবার নুসরাত আলিম পরীক্ষা দিতে গেলে কয়েকজন তাকে ডেকে নিয়ে শরীরে আগুন ধরিয়ে দেয়, তার শরীরের প্রায় ৮০ শতাংশ পুড়ে যায়। পাঁচ দিন মৃত্যুর সঙ্গে লড়াই করে বুধবার রাতে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় নুসরাত।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর