জবিতে যৌন নিপীড়নের বিরুদ্ধে শিল্পকর্ম প্রদর্শন

  • জবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৩, ২০১৯, ০৬:১৮ পিএম

জবি : যৌন নিপীড়নের প্রতিবাদ স্বরূপ জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক ইউনিয়নের উদ্যোগে যৌন নিপীড়ন বিরোধী শিল্পকর্ম ও কাটুর্ন প্রদর্শন করা হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) বেলা ১২টায় ভাস্কর্য চত্বর থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের মুল গেটের অর্ধেক পর্যন্ত দেয়ালের পাশে যৌন নিপীড়ন বিরোধী শিল্পকর্ম প্রদর্শন করা হয়।

চিত্রগুলো দ্বারা যৌন নিপীড়ন বন্ধের আহবান জানানো হয়। চিত্রগুলোতে নারীদের বিভিন্ন প্রতিবাদি চরিত্রের পাশাপাশি পুরুষদের বিকৃত যৌন মানসিকতা বন্ধের আহবান জানানো হয়েছে। চিত্রগুলোর একটিতে দড়ি দিয়ে নারীর হাত বাধা অবস্থায় দেখানো হয়েছে এবং সেখান থেকে রক্ত ঝড়তে দেখা যাচ্ছে। এর মাধ্যমে বুঝানো হয়েছে মেয়েটি যৌন আক্রমণের স্বীকার। পাশাপাশি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত যৌন নিপীড়নের পত্রিকায় প্রকাশিত খবরের সংগ্রহও রয়েছে।

জবি সাংস্কৃতিক ইউনিয়নের কর্মী ১১তম ব্যাচের চারুকলা বিভাগের সাবাব আলম সানি বলেন, সমগ্র বাংলাদেশে যৌন নির্যাতনের বিরুদ্ধে আমাদের প্রচেষ্টায় শিল্পকর্মের মাধ্যমে আমরা এর প্রতিবাদ করছি।  কারণ, আমরা বিশ্বাস করি যৌন হয়রানি জঘন্য ও ঘৃণ্যতম অপরাধমূলক কাজ। তাই আমরা জবি শিল্পীরা একসঙ্গে শিল্পকর্মের মাধ্যমে ধর্ষকদের সঙ্গে কি ধরনের আচরণ করা উচিৎ তা তুলে ধরেছি।

শিল্পকর্ম প্রদর্শনী দেখতে আসা রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১১তম আর্বতনের শিক্ষার্থী মহিবুর রহমান সিয়াম বলেন, মানুষের মধ্যে ধর্ষণের শাস্তিটা আরো কঠিন ভাবে উপস্থাপন করা উচিৎ। ধর্ষকদের কিভাবে শাস্তি হওয়া উচিত তা চিত্রকর্মের মাধ্যমে সুন্দরভাবে ফুটিয়ে তুলছে।

শিল্পকর্ম দেখতে আসা দর্শনার্থী অণুজীব বিজ্ঞান বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী সানজিদা সাথী বলেন,  আমাদের বিশ্ববিদ্যালয়ে এধরনের  প্রতিবাদ দেখে অনেক ভালো লাগছে। যারা এ ধরনের কাজ করে তাদের সামাজিকভাবে সচেতন করার জন্যে এটি অনেকাংশে সাহায্য করবে। এ ধরনের বিকৃত মস্তিষ্ক অধিকারী মানুষদেরকে সচেতন করার জন্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে এর আয়োজন করা উচিৎ।

১৪তম ব্যাচের ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের শিক্ষার্থী আরিফ বলেন, বর্তমানে প্রায় সময় দেশের কোনো না কোনো স্থানে ধর্ষণ বা যৌন নিপীড়নের মতো ঘটনা ঘটতেছে। যৌন নিপীড়নের প্রতিবাদ স্বরূপ জবিতে এ রকম একটা আয়োজন প্রশংসনীয়। আমি মনে করি চিত্রকর্ম যৌন নিপীড়নের প্রতিবাদের সর্বনিম্ন স্তর। নিম্ন পর্যায় থেকে ধাপে ধাপে আমাদের উচু পর্যায়ে যেতে হবে।

প্রতিবাদের বিষয়গুলো আরো ভালোভাবে ফুটিয়ে তুলতে হবে। আন্দোলনের মাধ্যমে প্রতিবাদ করে যৌন নিপীড়কদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর