গল্পের জাদুকর হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৯, ০৯:৪১ এএম

ঢাকা: বাংলা সাহিত্যাঙ্গনে কিংবদন্তি এক নাম। পাঠক মুগ্ধ করার জাদুকর তিনি। নাটক ও চলচ্চিত্র নির্মাণেও সফল, ভিন্ন এক ধারার প্রবর্তক। গান লেখাতেও হয়ে আছেন কালজয়ী গীতিকবি। তিনি হুমায়ূন আহমেদ। মধ্যবিত্ত বাঙালির আনন্দ-বেদনার অপরূপ রূপকার তিনি। 

হুমায়ূন আহমেদ তিনি, গল্পের জাদুকর। ৭১তম জন্মদিনে বাঙালির পরম স্বজন হুমায়ূন আহমেদকে নিয়ে বিশেষ এ আয়োজন। বেখায়ালি আবার দারুণ খেয়ালি বাঙালি মধ্যবিত্তের মন আয়নার মতো উঠে এসেছে তার কাব্যে। পাঠক যেন হুমায়ূনের গল্পে নিজেকেই খুঁজে পান।

মিসির আলীর লজিক-এন্টি লজিক, তার গল্প থেকে বাদ পড়েনি মুক্তিযুদ্ধ কিংবা ইতিহাসের বাদশা নামদাররা। হুমায়ূন আহমেদ জীবনের বহুবিচিত্র বিষয়ে পাঠকের সামনে তুলে ধরেছেন। বৃষ্টিধারা যেমনি ভূমিতলের প্রবেশ করে বহু প্রাণের সঞ্চার করে, হুমায়ূন সাহিত্য তেমনি, পাঠককে প্রাণিত করেন অন্য বিষয়ের প্রতিও।

সাহিত্য শুধু নয়, নাটক কিংবা চলচ্চিত্র নির্মাণেও তিনি রেখেছেন উজ্জ্বল স্বাক্ষর। হুমায়ূন চলে গেলেও তার সাহিত্য প্রতিদিনই জন্ম দিয়ে চলছে বহু পাঠক, তাই হুমায়ূন আহমেদের জন্মদিন মানে পাঠকের উৎসবের দিন। বাঙালির জীবনে হুমায়ূনের গল্প থাকুক নিত্য সঙ্গী হয়ে।

সোনালীনিউজ/এমএএইচ