ঢাকা লিটারারি ফেস্টিভালের মঞ্চেও আরেফ!

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৬, ০৪:৩৫ পিএম

ঢাকা: দেশের অন্যতম মেধাবী নির্মাতা মোরশেদুল ইসলামের ছবি ‘অনিল বাগচীর একদিন’-এ কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে নিজের অভিনয় সত্ত্বার কথা খুব ভালো করেই জানান দিয়েছেন অনিল হিসেবে খ্যাতি ছড়ানো অভিনেতা আরেফ সৈয়দ। এরপর হলিউডের মুক্তি প্রতীক্ষিত ছবি ‘কার্স দ্য কোহিনুর’-এ অভিনয় করেছেন। ছবিটির টিজারও এরইমধ্যে ইউটিউবে পাওয়া যাচ্ছে। কিন্তু এবার তাকে দেখা যাবে একেবারে সরাসরি মঞ্চে। ভিন্নতর ভঙ্গিতে! তাও আসন্ন ‘ঢাকা লিটারারি ফেস্টিভাল’ বা লিট ফেস্টে! যেখানে উপস্থিত থাকবেন বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আগত গুণী সাহিত্যিকরা!     

আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ‘ঢাকা লিটারারি ফেস্টিভাল’। উদ্বোধনী দিন সন্ধ্যা ৬টায় বাংলা একাডেমি মিলনায়তনেই এদিন মঞ্চায়ন হবে সদ্য প্রয়াত সব্যসাচি লেখক সৈয়দ শামসুল হকের উপন্যাস নীল দংশন অবলম্বনে মঞ্চপাঠ। যেখানে কেন্দ্রীয় নজরুল চরিত্রটি পাঠ ও অভিনয় করবেন আরেফ সৈয়দ। আর পাকসেনা চরিত্রে অভিনয় করবেন আরিক আনাম খান। মঞ্চপাঠটির নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ নুপুর।

প্রসঙ্গত, আরেফ সৈয়দের জন্ম বাংলাদেশে হলেও তার স্কুল জীবনের শিক্ষা শেষ করে যুক্তরাষ্ট্রের খ্যাতিমান কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে। তারপর নিউ ইয়র্কের নামকরা একটি ইনভেস্টমেন্ট ব্যাংকে চাকরীর পাশাপাশি শখের বশে অভিনয়ের উপর কিছু কোর্স করেন। সেই অভিজ্ঞতার সুযোগে অভিনয়ের প্রতি গভীর ভালবাসা জন্মালে অভিনয়কে প্যাশন হিসেবে নিয়ে নেন। নিজের প্যাশন থেকেই নিউ ইয়র্কের স্টেলা এ্যাডলার স্টুডিও অফ এ্যাকটিং এবং নেইবরহুড প্লেহাউজে প্রশিক্ষণ নেন।

এরপর দেশে ফিরে মঞ্চ নাটকের দল ‘বটতলা’র সাথে সম্পৃক্ত হন। ধীরে ধীরে অভিনয়েই স্থায়ী হওয়ার ইচ্ছে পোষণ করলে ২০১৪ সালে আরেফকে অনিল বাগচীর চরিত্রে সুযোগ করে দেন মোরশেদুল ইসলাম। এ ছবির মাধ্যমে আরেফের অভিনয়ের অভিষেক ঘটে। সম্প্রতি এই চলচ্চিত্রের জন্য আরেফ সৈয়দ পুরস্কৃত হয়েছেন মেরিল প্রথম আলো সমালোচক পুরষ্কার-২০১৫- সেরা চলচ্চিত্র অভিনেতা হিসাবে। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল