চৌরাসিয়ার বাঁশিতে মাতাল হওয়ার দিন...

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৬, ০২:২৫ পিএম

ঢাকা: আনুষ্ঠানিকভাবে পর্দা নামছে বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব’-এর চলতি বছরের আয়োজনটির। পাঁচ দিনব্যাপী রাজধানীর আর্মি স্টেডিয়ামে উচ্চাঙ্গ সংগীতের এই আসরের শেষ দিন আজ। আর এই দিনে পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশিতে মাতাল হবে ঢাকাবাসী!  

সোমবার সমাপনী দিনের আয়োজন শুরু হবে সন্ধ্যা সাতটায়। আয়োজনে বরাবরের মতোই থাকছে দেশ-বিদেশের নামি সংগীতশিল্পী, নৃত্যশিল্পী ও বাদকদের পরিবেশনা। শুরুতে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের দলীয় কণ্ঠসংগীত। এ সময় তবলা বাজাবেন স্বরূপ হোসেন ও জাকির হোসেন। এরপর বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা সেতার বাজিয়ে শোনাবেন। 

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে থাকবেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সভাপতিত্ব করবেন শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস ড. আনিসুজ্জামান। মঞ্চে বিশেষ অতিথি হিসেবে আরও থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এদিন সন্তুর বাজাবেন পন্ডিত শিবকুমার শর্মা। তাকে তবলায় সঙ্গ দেবেন পন্ডিত যোগেশ শামসি। খেয়াল পরিবেশন করবেন কুমার মারদুর। তার সঙ্গে তবলায় থাকবেন আজিঙ্কা যোশি। সেতারে সুর তুলবেন পন্ডিত কুশল দাস। তবলায় সঙ্গত করবেন পন্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। খেয়াল পরিবেশনের জন্য মঞ্চে আসবেন আরতী আঙ্কালিকার, তবলায় থাকবেন রোহিত মজুমদার। 

তবে বিশাল এই আয়োজনের সবচেয়ে আকর্ষণীয় ব্যক্তিটি হরিপ্রসাদ চৌরাসিয়া। যিনি তার বাঁশির মধ্য দিয়ে অন্য এক সুরের মুর্ছনায় নিয়ে যাবেন সমগ্র শ্রোতা দর্শকদের।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল