গো মাংস নিষিদ্ধের বিপক্ষে ছিলেন ওম পুরী

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৭, ২০১৭, ০৩:১৭ পিএম

ঢাকা: সদ্য প্রয়াত হলেন বলিউডের অসম্ভব জনপ্রিয় অভিনেতা ওমপুরী। তার মৃত্যুতে শুধু বলিউড নয়, কাঁদছে পুরো ভারতের মানুষ। অভিনেতা হিসেবে যে এই মানুষটি অনবদ্ধ ছিলেন সেটাতো তার অভিনীত সিনেমাগুলোয় বলে দেয়, কিন্তু ব্যক্তি জীবনে কতোটা সংবেদনশীল আর অসাধারণ মানুষ ছিলেন তা কয়জনে জানেন!

হ্যাঁ। পর্দার সাদাসিধে অভিনয় করে যাওয়া ওমপুরী ব্যক্তি জীবনেও ছিলেন অসাধারণ মানুষ। জাতী ধর্মে বর্ণে ছিল না তার কোনো সংকোচ। সবার ধর্মেই শ্রদ্ধা অটুট ছিল তার। অন্যের আবেগে কখনোই আঘাত দিয়ে কথা বলেন নি তিনি। আর তাইতো ভারতে যখন গরুর মাংস নিষিদ্ধের উপর আন্দোলন শুরু হয়, তখন বেশকিছু প্রতিবাদী মানুষের মতোই অভিনেতা ওমপুরীও কথা বলেন।

ভারতের মহারাষ্ট্র রাজ্যে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ করতে উনিশ বছর আগের পাস হওয়া বিলে সম্মতি দিয়েছেন দেশটির রাষ্ট্রপতি। মহারাষ্ট্রে ক্ষমতায় আছে যে হিন্দুত্ববাদী বিজেপি ও শিবসেনার জোট, তারা গরুর মাংস খাওয়া বন্ধ করার এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও বেশকিছু মানবতাবাদী মানুষ প্রতিবাদ জানান এমন রাষ্ট্রীয় সিদ্ধান্তের। আর এমন প্রতিবাদী মানুষদের একজন ছিলেন ওম পুরী। 

২০১৫ সালে দাদরি কেসের সময় ওম পুরি গোমাংস নিষিদ্ধের সমালোচনা করেছিলেন। কঠিণ ভাষায় সেদিন কথা বলেছিলেন ওম পুরী। যারা গোমাংসের উপর নিষেধাজ্ঞা জারি করেছে, তাদেরকে তিনি ভণ্ড বলে গাল দিয়েছিলেন তিনি।

রাষ্ট্রের শাসকদের প্রতি এমন ইঙ্গিতময় ভাষায় কথা বলার পর সেসময় বেশ সমালোচিতও হয়েছিলেন প্রবীন এই অভিনেতা। কট্টর হিন্দুবাদী কিছু দল থেকে তাকে হুমকি পর্যন্ত দেয়া হয়েছিল এই জন্য। কিন্তু তার অবস্থান থেকে নড়ে বসেননি তিনি!

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল