সেরা সিনেমার অস্কার গেল ‘নিষিদ্ধ’ ইরানেই...

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০১৭, ১০:৩৮ এএম

ঢাকা: ধর্ম ও জাতীয়তার কারণে যুক্তরাষ্ট্রের ট্রাম্প সম্প্রতি যে দেশগুলোকে আমেরিকা প্রবেশে নিষিদ্ধ করেছে, ঠিক সেই দেশই জিতে নিল ৮৯তম অস্কারের সবচেয়ে আকর্ষণীয় পুরস্কারটি। হ্যাঁ, বিদেশি ভাষার ক্যাটাগরিতে ইরানিয়ান নির্মাতা আজগর ফারহাদির হাতেই গেল চলতি অস্কারের পুরস্কার।

‘দ্য সেলসম্যান’ সিনেমার জন্য চলতি বছরে অস্কারে নাম ঘোষণা হলো আজগর ফারহাদির।

প্রতিনিয়তই অসাধারণ সব সিনেমা নির্মিত হচ্ছে সব দেশে। আগের চেয়ে ভালো সিনেমা নির্মাণে ঝোঁকও দেখার মতো। অথচ গোটা এশিয়া থেকে কিনা একমাত্র হিসেবে ‘বিদেশি ভাষার সিনেমা’ ক্যাটাগরিতে চূড়ান্ত মনোয়নে টিকে ছিল ‘দ্য সেলসম্যান’ ছবিটি।

পুরো এশিয়া থেকে চলতি অস্কারের সেরা বিদেশি ভাষার সিনেমা বিভাগে লড়তে চূড়ান্ত মনোনয়নে লড়াই করে অস্কার জিতে নিল এই ইরানিয়ান সিনেমা। এর আগে বিখ্যাত নির্মাতা আজগর ফারহাদির এই ছবিটি গেল কান চলচ্চিত্র উৎসবেও সেরা সিনেমার স্বীকৃতি আদায় করে নেয়।

৮৯তম অস্কার অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মধ্য দিয়ে ৬০ বছর পূর্তি হল ‘বিদেশী ভাষার ছবি বিভাগ’টি। তাই এ বছরে সবচেয়ে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল এই ক্যাটাগরিটি। সবাই তাকিয়েও ছিল সেরা ছবি কোনটি নির্বাচিত হয়। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষের করা অস্কার অ্যাওয়ার্ড উৎসবের সেরা বিদেশি ভাষার সিনেমা বিভাগে চূড়ান্ত মনোনয়ন পাওয়া ৯টি দেশের ছবিই ছিল সম্ভাবনার। কিন্তু সবাইকে পেছনে ফেলে অস্কার নিয়ে নিল আজগার ফারহাদির ‘দ্য সেলসম্যান’।

ইরানিয়ান ছবিটি ছাড়াও এ বছর ‘বিদেশি ভাষা’ ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া বাকি আটটি চলচ্চিত্রের বেশির ভাগই এ বছরে কান চলচ্চিত্র উৎসব মাতিয়েছে। ইরানিয়ান ‘দ্য সেলসম্যান’ ছাড়াও অস্ট্রেলিয়া,সুইডেন, জার্মানি, নরওয়ে, কানাডা, ডেনমার্ক, সুইজারল্যান্ড এবং রাশিয়ান চলচ্চিত্র বেশ হাড্ডাহাড্ডি লড়াই করেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল