প্রথম মুসলিম অভিনেতা হিসেবে আলী’র হাতে অস্কার

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০১৭, ০১:৩৪ পিএম

ঢাকা: বিদেশি ভাষায় সেরা সিনেমা’ ক্যাটাগরিতে প্রায়শই ছবির জন্য ইরানিয়ান মুসলিম নির্মাতারা পুরস্কার পেলেও অস্কারের ইতিহাসে কখনো কোনো মুসলিম অভিনেতা অভিনেত্রীর হাতে ওঠেনি অস্কার অ্যাওয়ার্ড। কিন্তু এবারই প্রথম অভিনেতা হিসেবে অস্কার পেলেন একজন মুসলিম!

বিখ্যাত দৈনিক হাফিংটনপোস্ট-এর অনলাইন ভার্সনের মতে, প্রথমবারের মতো মুসলিম অভিনেতা হিসেবে অস্কার অ্যাওয়ার্ড ছিনিয়ে নিলেন মাহেরশালা আলী। ৮৯তম অস্কার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অস্কারজয়ী সিনেমা ‘মুনলাইট’-এ অসাধারণ অভিনয় করে ‘সেরা প্বার্শচরিত্র’ হিসেবে অস্কার জিতে নেন তিনি। 

১৯৭৪ সালের ১৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অকল্যান্ডে জন্মগ্রহণ করেন মাহেরশালা আলী। এরপর বেড়ে উঠেন একটি খ্রিস্টান পরিবারে। পরবর্তীতে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে যুক্তরাষ্ট্রের আহমেদিয়া কমিউনিটির সঙ্গে যুক্ত হন। 

‘অস্কার’কে বলা হয় চলচ্চিত্রের নোবেল! বিশ্বের সবচেয়ে প্রভাবশালী সিনে-পুরস্কার এটি। বিশ্বে ‘অস্কার’ নিয়ে মাতামাতি থাকলেও মূলত এটা এককভাবে হলিউড সিনেমার নিজস্ব সম্পত্তি। যেহেতু ‘সেরা বিদেশি ভাষার সিনেমা’ ক্যাটাগরিতে একটি সিনেমা ছাড়া এখানে বিশ্ব সিনেমাকে নুন্যতম মূল্যায়ন করা হয় না। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল