‘খাজুরাহ নৃত্য উৎসব’ মাতিয়ে এল দেশের শিল্পীরা

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২, ২০১৭, ০৬:২৯ পিএম

ঢাকা: নাচ নিয়ে আয়োজিত কিছু আন্তর্জাতিক উৎসবের মধ্যে ‘খাজুরাহ ড্যান্স ফেস্টিভ্যাল’ অন্যতম। এতে অংশ নেওয়া প্রত্যেক নৃত্যশিল্পীর জন্যই দারুণ সম্মানের। সেই সম্মানজনক উৎসবেই অংশ নিয়েই সম্প্রতি দেশে ফিরে এলো বাংলাদেশের শিল্পীরা।

গত ২৬ ফেব্রুয়ারি ছিল ভারতের মধ্যপ্রদেশে অনুষ্ঠিত শাস্ত্রীয় নৃত্যের অন্যতম শ্রেষ্ঠ মঞ্চ ‘খাজুরাহ নৃত্য উৎসব’-এর সমাপনী দিন। এদিন মঞ্চে ভরতনাট্যম প্রযোজনা ‘নৃত্যারর্পণ’ পরিবেশনা করেন বাংলাদেশের অমিত চৌধুরী এবং কল্পতরুর শিল্পীগণ। 

পুস্পাজ্ঞলি অর্পনের মধ্য দিয়ে নাটেশা কৌতুভম দিয়ে আরম্ভ হয় এই প্রযোজনা, এরপর অমিত চৌধুরীর একক পরিবেশনা দেবতা বিষ্ণুকে নিয়ে ভারনম, কল্পতরুর দলীয় পরিবেশনা দেবী স্তুতি এবং সবশেষে পরিবেশিত হয় তিল্লানা। পরিবেশনা শেষে বিজ্ঞ নৃত্যসমালোচকগণ এবং দর্শকগণ তুমুল করতালির মাধ্যমে সাধুবাদ জানান এই পরিবেশনাকে। 

এই প্রথম বাংলাদেশের কোনো দল এই মঞ্চে ভরতনাট্যম পরিবেশনা উপস্থাপন করল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ডেমোস্ট্রেটর এবং সাধনা এবং কল্পতরু সংগঠনে শিক্ষক এবং নৃত্য পরিচালক হিসেবে নিযুক্ত অমিত চৌধুরী জানান, বিষয়টি কল্পতরু, বাংলাদেশ এবং দেশের নৃত্যশিল্পীদের জন্য একটি বড় অর্জন।

এই প্রযোজনায় অমিত চৌধুরীর সাথে নৃত্য পরিবেশনায় ছিলেন জুয়েইরিয়াহ মৌলি, শাম্মী আক্তার, তাসকিন আনহা, সুদ্ধা শ্রীময়ী দাস, পারিসা ওমর। কল্পতরুর অধ্যক্ষ লুবনা মারিয়ামের সান্নিধ্যে এবং অমিত চৌধুরীর নিকট হতে তালিমপ্রাপ্ত কল্পতরুর শিল্পীগণ এর আগেও দেশে বিদেশে শাস্ত্রীয় নৃত্যের পরিবেশনার মধ্য দিয়ে সুনাম অর্জন করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল