শাকিব-পাওলি না থাকলেও জমজমাট ‘সত্তা’র প্রিমিয়ার

  • মিতুল আহমেদ | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৫, ২০১৭, ০১:১০ পিএম

ঢাকা: ৪ এপ্রিল সন্ধ্যায় বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে হয়ে গেল বছরের বহুল প্রতীক্ষিত হাসিবুর রেজা কল্লোল পরিচালিত সিনেমা ‘সত্তা’র প্রিমিয়ার শো। ছবির কেন্দ্রীয় দুই চরিত্র দেশের সুপারস্টার শাকিব খান ও কলকাতার মেধাবী অভিনেত্রী পাওলি দাম উপস্থিত না থাকলেও প্রিমিয়ার শো‘টি ছিল একেবারে জমজমাট!

গণমাধ্যম কর্মী ও বিনোদন জগতের গুণী মানুষদের উপস্থিতিতে ৪ এপ্রিল সন্ধ্যায় ৬টার মধ্যেই বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সের চার নাম্বার হলরুম পরিনত হয় মিলন মেলায়। বাংলা সিনেমার কোনো প্রিমিয়ার শোতে সংবাদকর্মী ও বিনোদন ও সাহিত্য জগতের মানুষদের এমন কোলাহল এর আগে দেখা যায়নি। সত্যিই, এদিন ‘সত্তা’ সিনেমাটি দেখতে দর্শক সারিতে উপস্থিত ছিলেন দেশের গণমাধ্যমকর্মীসহ ছোট পর্দা ও বড় পর্দার অসংখ্য তারকা অভিনেতা, অভিনেত্রী, নির্মাতারা। 

সন্ধ্যা ছাড়ে ছ’টায় মঞ্চে উঠেন ‘সত্তা’ সিনেমাটির নির্মাতা হাসিবুর রেজা কল্লোল। এরপর সিনেমা শুরুর আগে তিনি মঞ্চে একে একে ডেকে তুলেন দেশের অন্যতম মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, গুণী ফটোগ্রাফার চঞ্চল মাহমুদ, ‘সত্তা’ সিনেমার গাল্পিক সোহানী হোসেন, বাংলা একাডেমির পরিচালক শামসুজ্জামান খান ও জনপ্রিয় গীতিকবি লতিফুল বারী শিবলীকে। 

এসময় ‘সত্তা’ নিয়ে নিজের উচ্ছ্বাস আর ভালোবাসার কথা জানান নির্মাতা হাসিবুর রেজা কল্লোল। বাংলা কমার্শিয়াল সিনেমায়ও যে একেবারে মৌলিক আর অসাধারণ গল্পের বুননে সুন্দর একটি সিনেমা বানানো যায় সেকথায় যেনো মঞ্চে শত দর্শকের সামনে দাঁড়িয়ে বলতে চাইলেন তিনি।

এরপর একেএকে ‘সত্তা’ সিনেমাটি নিয়ে কথা বলেন দেশের প্রখ্যাত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, শাকিল, সোহানী হোসেন এবং বাংলা একাডেমির মহাপরিচালক শাহাদুজ্জামান খান। নির্মাতা ফারুকী তার বক্তব্যে বলেন, আমি কখনোই কোনো সিনেমার প্রিমিয়ারে যাইনি। এমনকি নিজের সিনেমার কোনো প্রিমিয়ারেও যায়নি আমি। এটা একজন নির্মাতাকে প্রচুর চাপে রাখে, এই মুহূর্তটা। শুধু একবার বুসানে ‘টেলিভিশন’ সিনেমাটির ক্লোজিংডেতে দেখানোর সময় উপস্থিত ছিলাম। সেসময়ও চুপেচাপে বেরিয়ে যেতে চেয়েছিলাম কিন্তু সামনে দেখি বসা ছিলেন কিম কি দুক, মহসিন মাখমাল্বাফের মতো নির্মাতারা। পরে আর ফাকি দেয়ার সাহস হয়নি। 

‘সত্তা’কে শুভ কামনা জানিয়ে দেশের এই প্রখ্যাত নির্মাতা আরো বলেন,  ছবিটি এখন দর্শকের কাছে যাবে। তারা নানাভাবে ছবিটির ইন্টারপ্রিটেশন করবে। নানা রকমের ব্যাখ্যা করবে, এটাই আসলে আনন্দের। কিন্তু ব্যাখ্যা বিশ্লেষণ যাই চলুক আমার কথা হচ্ছে সবাই হলে গিয়ে সিনেমা দেখেন। যদি সিনেমা না দেখি আমরা, তাহলে বাংলাদেশের সিনেমা ইন্ডাস্ট্রি দাঁড়াবে না। ভালো সিনেমা তৈরি হবে না। ভালো সিনেমা তখনি হবে যখন সবাই মিলে হলে গিয়ে সিনেমা দেখবেন। ভালো খারাপ সব ছবি দেখতে হবে। 

এরপর ‘সত্তা’কে শুভেচ্ছা জানিয়ে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, সত্যি খুব আনন্দঘন মুহূর্তে আমরা এখানে আজকে সবাই উপস্থিত হয়েছি। আমাদের দুই তরুণ কল্লোল ও সোহানি এদের কাজ আমরা দেখবো। সিনেমা আমাদের জীবনে সবচেয়ে শক্তিশালী মাধ্যম। এই মাধ্যমে কতো কিছু করা যায়, কতো ভঙ্গিতে করা যায়, কতো আঙ্গিকে করা যায়, কতো ব্যঞ্জনায় যে আমাদের তরুণরা এখন কাজ করছেন তা দেখছি আমরা। এই সিনেমার অসাধারণত্ব যা আমরা লক্ষ্য করছি সেটি, একসময় আমরা দেশের সিনেমা দেখে হতাশ হয়েছিলাম। সে জায়গায় নতুন করে এমন নির্মাণ আশা জাগছে। এই তরুণের যে সিনেমা ‘সত্তা’ আমি মনে করি তা আমাদের নতুনভাবে অন্তরাত্মাকে গভীরভাবে আলোকিত করবে। 

এমন গুণী অতিথিদের বক্তব্যের মধ্যেও হয়তো তখন অনেকে খুঁজছিলেন সিনেমার কেন্দ্রীয় দুই চরিত্রে অভিনয় করা শাকিব খান ও পাওলি দামকে। হয়তো গণমাধ্যমকর্মীরা একটু বেশিই খুঁজছিলেন। কিন্তু সন্ধ্যা সাতটায় স্টার সিনেপ্লেক্সের বিশাল পর্দায় যখন দেশের জাতীয় সংগীতের মেলোডির সঙ্গে সঙ্গে লাল সবুজের একটি পতাকা পত পত করে উড়তে শুরু করে, তখন সব ভাবনা ফেলে গভীর শ্রদ্ধায় একসঙ্গে উঠে দাঁড়ান সবাই। একটু পরেই স্ক্রিনে টাইটেলে ভেসে উঠে ‘সত্তা’ নামটি। 

প্রিমিয়ার শোতে সোহানী হোসেনের লেখা হাসিবুর রেজা কল্লোলের সিনেমা ‘সত্তা’র মজে যান উপস্থিত দর্শক। কানায় কানায় পূর্ণ স্টার সিনেপ্লেক্সের চার নম্বর হলরুমে অন্ধকারে সমস্ত নিরবতার ভেতর তখন নিশ্চয় নিজের সৃষ্টির দিকে চেয়ে থাকেন নির্মাতাসহ যারা ছবিটির সঙ্গে জড়িত ছিলেন সবাই। হয়তো গভীর মমতায় দেখছিলেন দর্শকের প্রতিক্রিয়া। অথচ দর্শক তখন ‘সত্তা’র গল্পের ভেতরে ডুবে গেছেন, মজে গেছেন। যেরকম সিনেমা শেষ হওয়ার পর অনেকেই বললেন, এমন গল্পে বহুদিন পর বাংলা সিনেমা দেখার কথা। কিংবা কেউ দেশের সুপারস্টার শাকিব খানের অসাধারণ অভিনয়ে মুগ্ধতা প্রকাশ করেন। আবার কেউ সিনেমার গানগুলোকেই এগিয়ে রাখতে উৎসাহী। এসব ব্যাখ্যা বিশ্লেষণের ভেতরে অনকেকেই দেখা গেল নির্মাতার পিঠ চাপড়ে দিতে। 

প্রিমিয়ার শোতে প্রশংসিত হাসিবুর রেজা কল্লোলের ‘সত্তা’ সিনেমাটি দেশজুড়ে মুক্তি পাচ্ছে ৭ এপ্রিল শুক্রবার। সোহানী হোসেনের ‘মা’ উপন্যাস অবলম্বনে নির্মিত এই সিনেমাতে শাকিব-পাওলি ছাড়াও অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, ডন, শিমুল খান, নাসরিন, কাবিলা ও রিনা খান। সত্তা’র চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন ফেরদৌস হাসান। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার। 
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল