বিশ্ব সিনেমায় ফারুকীর আরো একটি সাফল্য...

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৬, ২০১৭, ০১:২৮ পিএম

ঢাকা: বিশ্বখ্যাত স্ক্রিনিং প্লাটফর্ম নেটফ্লিক্স। ফিল্ম ও টেলিভিশন কনটেন্টের জন্য বিশ্বব্যাপী একটি রিলিজ মাধ্যম। বিভিন্ন দেশের টিভি ও ফিল্ম এই মাধ্যমে রিলিজ হয়। বিশেষ করে ইন্ডিপেন্ডেন্ট ফিল্মগুলো রিলিজের জন্য এটি বিখ্যাত। কিন্তু বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত কোনো কন্টেন্ট এই প্লাটফর্মটি রিলিজের যোগ্যতা অর্জন করতে পারেনি। অথচ এমনটাই করে দেখালেন দেশের প্রখ্যাত ও মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে রিলিজের জন্য দুটো সিনেমাকে বেছে নিয়েছে নেটফ্লিক্স। মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’ ও ‘পিঁপড়াবিদ্যা’ই দেশের হয়ে এই গৌরব অর্জন করতে যাচ্ছে। যে ছবিদুটো নেটফ্লিক্সে রিলিজ হবে আগামি ১৫ মে। আর এমন ঘটনাকে আন্তর্জাতিক সিনেমার পরিমন্ডলে বাংলাদেশি সিনেমা হিসেবে অসম্ভব গৌরবের বলেই মনে করেছেন সিনেবোদ্ধারা। 

শুধু প্রদর্শনই নয়, চলচ্চিত্র প্রযোজনাও করছে নেটফ্লিক্স। দুনিয়াজোড়া এন্টারটেইনমেন্ট ওয়ার্ল্ডের মোঘল হয়ে উঠছে তারা। তাদের সর্বশেষ বিগ বাজেট প্রোডাকশন হচ্ছে মার্টিন স্করসেসি’র পরবর্তী ছবি এবং এবারের কান উৎসবে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত বং জুন হো'র ‘ওকজা’! তো এই নেটফ্লিক্স ভারতের ছবি কিনছে বেশ কিছুদিন ধরে। ভারতে প্রযোজনাও করছে। আমি ভাবতাম, তারা বাংলাদেশের কনটেন্ট নিবে কবে। অবশেষে বলতে পারছি, নেটফ্লিক্স বাংলাদেশের দুইটা ছবি নিয়েছে। ছবি দুটি এই অধমের বানানো ‘টেলিভিশন’ এবং ‘পিঁপড়াবিদ্যা’। এভাবেই নিজের সিনেমা দুটো নেটফ্লিক্সে নির্বাচন হওয়ার পর সবাইকে জানান ফারুকী।

সিনেমা দুটো সবাই দেখে ফেললেও নেটফ্লিক্সে রিলিজ হওয়ার পর সবাইকে আবার দেখার আমন্ত্রণ জানান ফারুকী। কারণ তিনি মনে করেন, যদি ভালো রেসপন্স পায় নেটফ্লিক্স কর্তৃপক্ষ তাহলে সেটা বাংলাদেশের সিনেমার জন্যই ইতিবাচক হবে বলে মনে করেন তিনি। এ নিয়ে ফারুকী বলেন, যদিও বেশির ভাগ দর্শকই ছবি দুইটা দেখে ফেলেছেন, তবুও বলবো নেটফ্লিক্সে রিলিজ করার পর আরেকবার দেখেন। এই দেখার মাধ্যমে নেটফ্লিক্সের কাছে বার্তা পাঠান তারা যেন বাংলাদেশের আরও আরও কনটেন্ট নেয়। শুধু প্রদর্শনই নয়, বাংলাদেশের ছবি প্রযোজনাও করবে নেটফ্লিক্স।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল