‘আমিতো খোকনের মতো নিষিদ্ধ ছবির পরিচালক না’

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২১, ২০১৭, ১২:৫৭ পিএম

ঢাকা: একের পর এক ঘটনার মধ্য দিয়ে অস্থিতিশীল হয়ে উঠছে বাংলাদেশ চলচ্চিত্র ইন্ডাস্ট্রির আঁতুর ঘর এফডিসি। সাম্প্রতিক বেশকিছু কর্মকাণ্ডে এখন তুমুল বিতর্কের মুখে পুরো ইন্ডাস্ট্রি। বিশেষ করে চলচ্চিত্র পরিচালক সমিতির মুহূর্মুহূ রূঢ় সিদ্ধান্ত এবং সদ্য সমাপ্ত শিল্পী সমিতির নির্বাচন নিয়ে বিতর্কের মুখে এফডিসি। তবে বর্তমানে সবচেয়ে আলোচনার বিষয়, পরিচালক সমিতির সঙ্গে নায়ক রাজ রাজ্জাকের পরিবারের তর্কযুদ্ধ। আর এরইমধ্যে এফডিসিতে নায়ক রাজ্জাকের পক্ষে বলায় ধাওয়া খেলেন ‘প্রেমের তাজমহল’ খ্যাত নির্মাতা গাজী মাহবুব। 

পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকনের সঙ্গে শনিবার দুপুরে কি হয়েছে জানতে চাইলে গাজী মাহবুব সোনালীনিউজকে বলেন, ঘটনাটা আসলে ছোট করে বলি। দুপুরে বদি সাহেব, সাইমন তারিক, শাহিন সুমনসহ আরো অনেকে বসে আড্ডা দিচ্ছিলাম। তো অইসময় কথা প্রসঙ্গে বাপ্পারাজকে নিয়ে কথা উঠে। তার এক পর্যায়ে বদিউল ইসলাম খোকন নায়ক রাজ রাজ্জাককে নিয়ে বাজে মন্তব্য শুরু করে। বলে, উত্তরায় যে ‘রাজ্জাক কমপ্লেক্স’ নির্মাণ করছে, সেটা দুই নাম্বারভাবে করছে। সে মুখ মুখ খুললে নাকি নায়ক রাজ্জাকের মুখোশ বেরিয়ে যাবে। তখন আমার মেজাজ খারাপ হয়ে যায়। আমি বদিকে উদ্দেশ্য করে বলি, আপনি ম্যাড(পাগল) হয়ে গেছেন। দ্রুত পাগলের ডাক্তার দেখান। রাজ্জাক সাহেবকে নিয়ে আর একটাও বাজে কথা বলবেন না।
 
বদিউল আলম খোকনকে ‘ম্যাড’ বলাতেই গাজী মাহবুবের উপর ক্ষেপে যান তিনি। এরপর এফডিসিতে থেকে মাহবুবকে বেরিয়ে যেতেও ধমকান খোকন। এ বিষয়ে গাজী মাহবুব আরো বলেন, খোকন আমাকে বলে এফডিসি থেকে বেরিয়ে যেতে। আমি প্রতিবাদ করি, আমি কেনো বেরিয়ে যাবো? আমার নামেতো কখনো মামলা হয়নি। আমিতো খোকনের মতো নিষিদ্ধ ছবির পরিচালক না। এমন বাজে ব্যবহার কেনো করতেছেন, এটা বলার পর সে আরো উত্তেজিত হয়ে যায়।

‘সত্যি কথা বলতে আমিও তখন নিজেকে ঠিক রাখতে পারিনি। রাজ্জাক সাহেবকে নিয়ে এমন বাজে কথা আমি নিতে পারিনি। যে মানুষটা বাংলা চলচ্চিত্রের জন্ম দিলো, সে না থাকলেএই ইন্ডাস্ট্রিই গড়ে উঠতো না। তাকে নিয়ে চলচ্চিত্রেরই একজন যখন এমন বাজেভাবে কথা বলে, তখন কার মেজাজ ঠিক থাকে? এরপর দুজনের মধ্যে হুড়োহুড়ি, ধাক্কাধাক্কি লাগে। সেসময় অনেকে আমাদের ফেরাতে আসে। আমাকে খোকন মারতেও চেয়েছে। বদি আমাকে দৌড়ে এসে ছুরি ছুড়ে মারে। যা আমার বাম হাতে এসে লাগে।’

আপনিও নাকি বদিউল আালম খোকনকে জুতা খোলে মারতে চেয়েছিলেন, এমন জিজ্ঞাসায় নির্মাতা গাজী মাহবুব বলেন, যে কথায় কথায় রাজ্জাককে জুতা মারতে পারে, তাকে নিয়ে বাজে কথা বলতে পারে তাকে জুতা মারলে সমস্যা কি? এই দেশে রাজ্জাকের অবদান সবার জানা। তার মতো নায়ককে কেনো বাজেভাবে টেনে আনবে, এরআগে আলমগীর সাহেবকে নিয়েও বাজে মন্তব্য করেছে সে। 

সবার সামনে প্রতিবাদ করায় পরিচালক সমিতির মহাসচিব হয়েও যেভাবে তাকে অপমান করা হয়েছে, সে বিষয়টি মেনে নিতে পারছেন না গাজী মাহবুব। নিজেকে অপমানিত মনে করে এই নির্মাতা আরো বলেন, আমিতো ক্যাবিনেট সদস্য, আমাকে কোন্ সাহসে সে এফডিসি থেকে বেরিয়ে যেতে ধমকাবে? আমাকে কেনো অপমান করবে? আমি সিনেমা কম করছি, কিন্তু তার মতো বাজে সিনেমা করি নাই। 

অন্যদিকে বৃহস্পতিবার(১৮ মে) নতুন একটি ছবির মহরত অনুষ্ঠান করেছেন নির্মাতা গাজী মাহবুব। পুরোদস্তর রোমান্টিক ধাঁচের গল্পে নির্মিতব্য সিনেমাটির নাম ‘ভালোবাসা ২৪×৭’। ছবিটি পরিচালনার পাশাপাশি ছবির কাহিনি ও চিত্রনাট্যও তিনিই লিখেছেন। ছবিতে প্রথমবার জুটি বেধে অভিনয় করতে যাচ্ছেন চিত্রনায়ক জায়েদ খান ও নবাগতা সানাই। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল