ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পাচ্ছেন বন্যা

  • ঢাবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৬, ২০১৭, ০৫:০৪ পিএম

ঢাকা: ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার-২০১৭ পাচ্ছেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ২৭ জুলাই (বৃহস্পতিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন ঢাবি ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ উপলক্ষে বুধবার (২৬ জুলাই) ঢাবির ড. আব্দুল্লাহ ফারুক কনফারেন্স রুমে এক সংবাদ ব্রিফিং-এর আয়োজন করা হয়। বিজনেস স্ট্যাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক মো. দেলোয়ার হোসেন, ফিরোজা বেগমের ভাই ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা, আসাফ উদ দৌলা এবং বড় ভাই মসি উদ দৌলা, সংগীত শিল্পী সুস্মিতা আনিস, ফিরোজা বেগমের ছেলে হামিন আহমেদ প্রমুখ।

এ সময় আনিস উদ দৌলা বলেন, ফিরোজা বেগম স্বর্ণপদকের জন্য এবার জুড়ি বোর্ড এমন একজনকে মনোনীত করেছে যেখানে কোনো সদস্যই দ্বিমত পোষণ করেননি।

মসি উদ দৌলা বলেন, উভয় বাংলায় রবীন্দ্র সংগীতের প্রচার ও প্রসারে শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার অবদান অনস্বীকার্য।

এ বছর পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ফিরোজা বেগম এ উপমহাদেশে হাতেগোনা কিংবদন্তী শিল্পীদের মধ্যে একজন। তার নামে দেয়া এ পুরস্কারে মনোনীত হওয়া পরম পাওয়া। এ ধরনের পুরস্কার দেশের সংগীত, শিল্পী এবং সংস্কৃতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়।

উল্লেখ্য, বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতি রক্ষার্থে ২০১৬ সালে এসি আই ফাউন্ডেশনের ৬০ লাখ টাকার আর্থিক সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয় ‘ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’। এই ফান্ডের মাধ্যমে প্রতিবছর বাংলাদেশের বরেণ্য সংগীত শিল্পীদের মধ্য থেকে একজনকে ২ ভরি ওজনের একটি স্বর্ণপদক ও নগদ ১ লাখ টাকা প্রদান করে করা হয়। গত বছর এই পুরস্কারে ভূষিত হয়েছিলেন শিল্পী সাবিনা ইয়াসমিন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের একজন শিক্ষার্থীকেও সর্বোচ্চ জিপিএ প্রাপ্তির ভিত্তিতে এ ফান্ডের মাধ্যমে স্বর্ণপদক প্রদান করা হয়। ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে এবছর ‘ফিরোজা বেগম স্বর্ণপদকে’র জন্য মনোনীত হয়েছেন জান্নাতুল ফেরদৌস নীলা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর