‘ঢাকা অ্যাটাক এক্সট্রিম’ ফাটিয়ে দেয়া ছাড়া বিকল্প নেই’

  • বাবুল হৃদয় | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৭, ০১:৩৯ পিএম

ঢাকা: ‘ঢাকা অ্যাটাক’ যখন সারাদেশে প্রশংসায় ভাসছে ঠিক তখন সিনেমাটি নিয়ে কথা বললেন ছবির ক্রিয়েটিভ ডাইরেক্টর খালেদুর রহমান জুয়েল। তিনি বৃহস্পতিবার (১২ অক্টোবর) ‘ঢাকা অ্যাটাক’ সিনেমা নিয়ে তার ফেসবুকে একটি স্টাটাস দিয়েছেন। 

সেখানে তিনি সিনেমাটি নিয়ে বলেছেন, ‘অনেক কিছু বলা হয়েছে, বলা হচ্ছে। সে সব কথা না বলে আজ একটু ভিন্ন প্রসঙ্গেই বলি। প্রায় সবাই সিনেমাটির প্রশংসাই করছেন। প্রায় সবাই বলছি এই কারণে যে, সবাইকে সম্ভবত সৃষ্টিকর্তাও খুশি করতে পারেন না। সবার রূচিবোধও এক হয় না, তাছাড়া আমরা তো তুচ্ছ মানুষ।

অনেক সীমাবদ্ধতার মধ্যে কয়েকজন সাধারণ মানুষের অসাধারণ সমন্বয়, অমানুষিক শ্রম আর অধ্যাবসায়ের ফসল এটা। আমরা একটা মূলধারার সিনেমা বানিয়েছি, তাও আবার প্রথম সিনেমা। প্রথম করা কাজ থেকেই কিন্তু সবাই শিক্ষা নেয়, তাই প্রথম করা যে কোনো কিছুইতেই কিছুটা হলেও গ্যাপ থাকে, অপরিপক্কতার ছাপও থাকে। 

সেইসব বিবেচনায় আমাদের প্রথম সিনেমা উতরে গেছে। জীবনের প্রথম সিনেমায় পরিচালক হিসেবে দীপংকর দীপন, প্রযোজনা বা নির্মাণকারী প্রতিষ্ঠান হিসেবে থ্রি হুইলারস লিমিটেড এবং বিশেষ করে সিনেমাটির মূল পরিকল্পক, সমন্বয়কারী এবং কাহিনীকার সানীর ছানোয়ারের কথা বলতেই হয়।

লেখক হিসেবে সানীর ছানোয়ার  নাম কি এর আগে কখনো শুনেছেন? তাঁর কি কোনো বই আছে? এর আগে কি তিনি কোনো গল্প বা নাটক লিখেছিলেন? না। এটাই তাঁর জীবনের লেখা প্রথম গল্প, তাও আবার সিনেমার গল্প। আসলে গল্পের ওপরই সিনেমা দাঁড়ায়। গল্প ভালো না হলে যত ভালো অভিনেতা-অভিনেত্রীই হোক, তারা কতটুকু দিতে পারেন?

পরিচালকও বা কতটা ম্যাজিক দেখাতে পারেন? সেই হিসেবে একজন অপেশাদার সৌখিন গল্পকারের এমন নিখুঁত, সাবলীল গল্পের সিনেমা যখন আলোড়ন সৃষ্টি করে, তখন এটাকে কী বলবেন? কীভাবে মূল্যায়ন করবেন? আমার দৃষ্টিতে ‘ঢাকা অ্যাটাকের’ সবচেয়ে ইউনিক দিক এটাই। সানোয়ার সানীর প্রতি এখন মানুষের প্রত্যাশা আরো বেড়ে গেল। ‘ঢাকা অ্যাটাক এক্সট্রিম’-এ তাঁর ফাটিয়ে দেয়া ছাড়া কোনোই বিকল্প নেই। আমার দৃঢ় বিশ্বাস, এই মেধাবী মানুষটা তা করে দেখাতে পারবেন।

এদিকে ছবিটি মুক্তির প্রথম দিন (৬ অক্টোবর) থেকে সপ্তাহের শেষ দিন (১২ অক্টোবর) পর্যন্ত ‘ঢাকা অ্যাটাক’ দর্শকদের মুগ্ধতার আওয়াজ ক্রমান্বয়ে বাড়ছে। 
 
১৩ অক্টোবর থেকে রাজধানীর অন্যতম সিনেপ্লেক্স ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক)-এ ছবিটি প্রতিদিন পাঁচটি করে শো চলবে। যা গেল সপ্তাহে তিনটি ছিল। এছাড়া নতুন সপ্তাহে এসে (১৩ অক্টোবর) হল সংখ্যা আরও বেড়েছে।

সোনালীনিউজ/বিএইচ