‘সামান্যতম সমালোচনা সৃজনশীল লোকেরা সহ্য করতে পারে না’

  • বাবুল হৃদয়  | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০১৭, ০৭:৫৩ পিএম
বক্তব্য রাখছেন প্রেস ইনস্টিটিউট-এর মহাপরিচালক শাহ আলমগীর পাশে মামুনুর রশীদ ও পারভীন সুলতানা রাব্বী

ঢাকা: ‘সামান্যতম সমালোচনা আমাদের সৃজনশীল লোকেরা সহ্য করতে পারে না। তাদের কর্মের সমালোচনা করলেই ক্ষেঁপে যান। ভালো বললেই তারা খুশি। অথচ  সৃজনশীল লোকদের মনে রাখা উচিত সাংবাদিকদের গঠনমূলক এই সমালোচনা মাথায় রেখে পরবর্তীতে কাজ করলে চলচ্চিত্র বলেন, আর নাটক বলেন? আরও পরিশিলিত ও সমৃদ্ধ হবে’। 

প্রেস ইনস্টিটিউট আয়োজিত প্রথমবারের মতো সংস্কৃতি সাংবাদিকতায় (বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর) বিকেলে তিন দিনের প্রশিক্ষণের সমাপনি দিনের বক্তব্যে লেখক ও জনপ্রিয় নাট্যকার মামুনুর রশীদ এ কথা বলেন। 

এ সময় তিনি আরও বলেন, ‘সংস্কৃতি সাংবাদিকতায় দক্ষতার জন্য, সময়োপযোগী সাংবাদিকতার জন্য এই প্রশিক্ষণ খুবই জরুরী।  সিনেমা কিংবা নাটকের ভালো রিভিউ লিখতে হলে ভালো জানতে হবে। আর জানার জন্য পড়তে হবে, সিনেমা নাটক দেখতে হবে, পর্যালোচনা করতে হবে। তা না হলে ভালো লেখা লিখবে কি করে?’ 

‘একটা সময় ছিল সাংবাদিক মাহমুদা চৌধুরী সিনেমার রিভিউ লিখতেন। আমরা ভয়ে কাঁপতাম, কি যেন আজ লিখে। আমরা তার লিখা থেকে শিক্ষা নিয়ে সংশোধন হতাম। আজ আর সেই লিখা দেখি না। লিখতে হলে জানতেই হবে।’

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় পিআইবির সেমিনার কক্ষে  তিন দিনের প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষণে অংশগ্রহন করেন, দেশের দৈনিক, অনলাইন, টেলিভিশন, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকার সংস্কৃতি বিভাগের ৩৫ জন সাংবাদিক।

পিআইবির বুদ্ধিজীবি কর্ণার ঘুরে দেখছেন নাট্যকার মামনুর রশীদ

প্রশিক্ষণ সময়ে সংস্কৃতি সাংবাদিকতার দক্ষতা অর্জন ও সংস্কৃতি সাংবাদিকতা পেশায় আগ্রহী করে তুলতে প্রশিক্ষণ দেন মাহফুজ সিদ্দিকী (সাংবাদিক, লেখক ও গবেষক) ও চিন্ময় মুৎসুদ্দী (লেখক ও সাংবাদিক), অনুপম হায়াৎ (লেখক ও গবেষক), মামুনুর রশীদ (লেখক ও নাট্যব্যক্তিত্ব) ও রহমান মোস্তাফিজ (সাংবাদিক)।

সামাপনি দিনে প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের হাতে আনুষ্ঠানিকভাবে সনদপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি শ্যামল দত্ত (সম্পাদক, ভোরের কাগজ)। এ সময় উপস্থিত ছিলেন প্রেস ইনস্টিটিউট-এর মহাপরিচালক শাহ আলমগীর, মামুনুর রশীদ, আনোয়ারা বেগম (পরিচালক প্রশিক্ষণ)।

পিআইবির বুদ্ধিজীবি কর্ণার

সংস্কৃতি সাংবাদিকতায় গুরুত্ব আরোপ করে সমাপনি বক্তব্যে প্রেস ইনস্টিটিউট-এর মহাপরিচালক শাহ আলমগীর বলেন, সংস্কৃতি সাংবাদিকতা এখন একটি গুরুত্বপুর্ণ বিষয়। সামনে আর ব্যপক আকারে এই প্রশিক্ষণ বার বার হবে।

প্রশিক্ষণে সমন্বয়কারী হিসেবে উপস্থিত ছিলেন পারভীন সুলতানা রাব্বী (প্রশিক্ষক, পিআইবি)। ঢাকা কালচারাল রিপোটার্স ইউনিটির সদস্যরা প্রশিক্ষণে অংশ নেন। প্রশিক্ষণ শেষে পিআইবির বুদ্ধিজীবি কর্ণার সাংবাদিকদের ঘুরে দেখান ইনস্টিটিউট-এর মহাপরিচালক শাহ আলমগীর।

সোনালীনিউজ/বিএইচ