অভিনয়ে চার মন্ত্রী!

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৮, ০৪:৩৯ পিএম
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম

ঢাকা: চলচ্চিত্রে অভিনয়ে নাম লেখাচ্ছেন চার মন্ত্রী ও দুই সচিব! চলচ্চিত্রের শিল্পী সংকট দূর করার লক্ষ্যে শুরু হচ্ছে ‘নতুন মুখের সন্ধানে-২০১৮’ প্রতিযোগিতা। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে সারা দেশ থেকে বড় পর্দার জন্য অভিনয়শিল্পী সংগ্রহ করা হবে। এটি শুরু হবে ছয় বিশিষ্টজনের আবেদনের মাধ্যমে। প্রথমে আমরা ছয়টি আবেদন গ্রহণ করব। চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রথম আবেদন করবেন চার মন্ত্রী ও দুই সচিব। তবে সেটি হবে প্রতীক আবেদন।

ঢাকার একটি পাঁচতারকা হোটেলে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে প্রতিযোগিতাটি। সেদিন থেকেই আবেদন করতে পারবেন প্রতিযোগীরা। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। তিনি জানান, ‘প্রথম দিন প্রতীকীভাবে প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আবেদন করবেন চার মন্ত্রী ও দুই সচিব।’

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য সচিব এম এ মালেক ও সংস্কৃতি সচিব নাসির উদ্দিন আহমেদ। এ ছয়জনই প্রথম প্রতীকী অর্থে অভিনয়ের জন্য আবেদন করবেন বলে জানান গুলজার।

মুশফিকুর রহমান গুলজার বলেন, “আমরা এই অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্র শিল্পীদের যে শূন্যতা চলছে, তা পূরণ করার চেষ্টা করব ‘নতুন মুখের সন্ধানে’ প্রতিযোগিতার মাধ্যমে। এর আগে যাঁরা চলচ্চিত্রে এসেছেন, তাঁরাই একসময় চলচ্চিত্রকে নেতৃত্ব দিয়েছেন। দীর্ঘদিন ধরেই আমরা এই প্রতিযোগিতা না করায় আমদের এই শিল্পী সংকট শুরু হয়েছে। আশা করি, সারা দেশ থেকে শিল্পীরা এই প্রতিযোগিতায় অংশ নিয়ে চলচ্চিত্রে নিয়মিত কাজ করবেন।”

সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ‘আমরা অনেক দিন ধরেই শিল্পী সংকটে ভুগছি। নিজের ইচ্ছেমতো গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা যাচ্ছে না। কারণ সব ধরনের চরিত্রে অভিনয় করার মতো শিল্পী নেই। যে কারণে দর্শকও ছবি দেখে ঠিক তৃপ্ত হতে পারছে না। আশা করি, এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের শিল্পী সংকট কেটে যাবে।’  

এই অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন চলচ্চিত্র-সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, নবীন-প্রবীণ তারকাশিল্পী, পরিচালক, প্রযোজক ও কলাকুশলীরা।

নায়ক, নায়িকা, পার্শ্ব-অভিনেতা, খলনায়ক, কমেডি ও শিশুশিল্পী—এই ছয়টি ক্যাটাগরিতে শিল্পী নেওয়া হবে। আগামী ১৬ সেপ্টেম্বর থেকেই আবেদন করতে পারবেন শিল্পীরা।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির উদ্যোগে এবং বিএফডিসির সহযোগিতায় ‘অফট্র্যাক ইভেন্টস অ্যান্ড  অ্যাডভারটাইজিং’ এবং ‘টিম ইঞ্জিন’-এর ব্যবস্থাপনায় শুরু হতে যাচ্ছে ‘নতুন মুখের সন্ধানে-২০১৮’। আগামী ১৬ সেপ্টম্বর থেকে শুরু হবে  প্রতিযোগিতার মূল কার্যক্রম। সেদিন থেকেই শুরু হবে নতুন শিল্পীদের রেজিস্ট্রেশন। এই রিয়েলিটি শো সম্প্রচার করবে এশিয়ান টিভি।

মান্না, সোহেল চৌধুরী, দিতি, অমিত হাসান, আমিন খান, মিশা সওদাগরসহ জনপ্রিয় অনেক শিল্পী চলচ্চিত্রে এসেছেন ‘নতুন মুখের সন্ধানে’ প্রতিযোগিতার মাধ্যমে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে এর আগে ১৯৮৪, ১৯৮৮ ও ১৯৯০ সালে মোট তিনবার ‘নতুন মুখের সন্ধানে’ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

সোনালীনিউজ/বিএইচ