শীত নামবে কবে...

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ০৮:৩১ পিএম

ঢাকা: আশ্বিনের বিদায় ঘণ্টা বাজিয়ে রোববার থেকে শুরু হতে যাচ্ছে কার্তিক মাস। তবুও কোথাও শীতের পরশ নেই। আকাশ মেঘলা হয়ে থাকলেও অঝরে নামে না বৃষ্টি। কাঠফাটা রোদ না থাকলেও ভ্যাপসা গরমে জনজীবন বিপর্যস্ত। কোথাও কোথাও তো বয়ে যাচ্ছে দাবদাহ। তবে শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় হঠাৎ বৃষ্টিতে কিছুটা স্বস্তি মিলেছে রাজধানীবাসীর।

হেমন্তের শুরুতে আগে যেমন শীতের আগমনী বার্তা পাওয়া যেত, তেমনটা এখন আর পাওয়া যাচ্ছে না। গ্রামে-গঞ্জে রাত শেষের দিক থেকে ভোরে কুয়াশার দেখা কিছুটা মিললেও বস্তুত তাতে শীতের পরশ নেই। কেন এমনটা হচ্ছে, শীত আসবে কবে, এসব প্রশ্ন দেশবাসীর অনেকের মনেই উঁকি দিচ্ছে। 

অক্টোবরের মাঝামাঝি ঋতু পরিবর্তনের এ সময়ে গরমের কারণ হিসেবে আবহাওয়াবিদরা বলছেন, সাধারণত প্রতিবছর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশ অতিক্রম করার সময় বৃষ্টি নামিয়ে যায়। তবে এবার তুলনামূলক বৃষ্টি কম হয়েছে। আর তাই বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি। সে কারণেই গরম অনুভব করছেন দেশবাসী। 
 
শীতের দেখা মিলছে কবে- এমন প্রশ্নের উত্তরে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সাংবাদিকদের বলেন, শীত আসতে আরও একটু সময় লাগতে পারে। বিশেষ করে, শহরে শীতের দেখা পাওয়ার অপেক্ষার পাল্লা বেশ ভারী। তবে আরও সপ্তাহ দুয়েক পরে গ্রামে শীতের অনুভূতি টের পাওয়ার সম্ভাবনা বেশি। 

তিনি বলেন, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ রয়েছে। এটি সরে যাওয়ার সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত বৃদ্ধি পেতে পারে। ওই সময়ে আবহাওয়া কিছুটা শীতল থাকতে পারে। তবে শীতের আমেজ হয়তো পাওয়া যাবে না, কিন্তু পরিবেশ ঠান্ডা থাকতে পারে।

দেশে মূলত নভেম্বর মাসে শীতের আমেজ ভালোভাবে টের পাওয়া যায় জানিয়ে তিনি বলেন, এবার একটু দেরি করে শীতের আমেজ পাওয়ার সম্ভাবনা বেশি। এখনো মৌসুমি বায়ু শতভাগ শেষ হয়ে যায়নি। প্রায় এক তৃতীয়াংশ শেষ হয়েছে। এটি শেষ হলে শীত অনুভূত হতে পারে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, অন্যান্য বছরের মতো শুরুতে শীতের ছোঁয়া পাওয়া যেতে পারে উত্তরবঙ্গে। রাজশাহী, রংপুরসহ আশপাশ এলাকায় হয়তো নভেম্বর মাসের শুরুতে কুয়াশাসহ শীত শীত অনুভূত হতে পারে। কিন্তু রাজধানী ঢাকাসহ বিভিন্ন শহরে শীতের দেখা পেতে এখনো প্রায় মাসখানেক অপেক্ষা করতে হতে পারে।

সোনালীনিউজ/আইএ