বঙ্গোপসাগরে আবারও লঘুচাপ

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২, ০৯:১৫ পিএম

ঢাকা: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে শুক্রবারের (১৭ নভেম্বর) মধ্যে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে। আবহাওয়া অধিদপ্তর বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

লঘুচাপটি আজই তৈরি হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হবে।

অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান সাংবাদিকদের জানান, ‘লঘুচাপের এখন যে অবস্থা আছে তাতে উপকূলে আসার সম্ভাবনা খুবই কম। তারপরও এটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ব্যতিক্রম কিছু ঘটলে তা জানানো হবে।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের স্বাভাবিক আচরণ থাকে না জানিয়ে তিনি বলেন, ‘আমরা পর্যবেক্ষণ করছি। যদি আমাদের এদিকে আসে তবে আমরা জানাব। তবে এখনও যেভাবে আছে তাতে ভারতীয় উপকূলের দিকে যাওয়ার সম্ভাবনা বেশি।’

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের এক মাস মেয়াদি জলবায়ুর পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের পর চলতি নভেম্বরে বঙ্গোপসাগরে আরেকটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। তবে সেটি কবে নাগাদ তৈরি হতে পারে বা ঝড়ের সম্ভাব্য গতিপথ কী, সে সম্পর্কে এখনও নিশ্চিত নন আবহাওয়াবিদরা।

সোনালীনিউজ/আইএ