‘তারুণ্য কথা’

শিল্পীরা রঙের ছোঁয়ায় হাসি ফুটাতে চায় অসহায় পরিবারে

  • শাহিন এফ ইসলাম | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৪, ২০২০, ০৫:০৯ পিএম
প্রতিনিধি

ঢাকা: নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ভুগছে গোটা বিশ্ব। কর্মহীন হয়ে পড়েছে অসংখ্য মানুষ। স্থবির হয়ে আছে অর্থনীতির চাকা। ঠিক তখনই একঝাঁক চিত্রশিল্পী হাতে তুলে নিয়েছেন রংতুলি, আঁকছেন জগদ্বিখ্যাত ব্যক্তি আর প্রকৃতির ছবি।

একঝাঁক  তরুণ শিল্পী, শিল্প প্রেমী দিন রাত দৌড়ে বেড়াচ্ছেন অনলাইনে খুঁজে ফিরছেন একজন মানবিক মানুষের খোঁজে, যিনি শিল্পকর্মটির শুভেচ্ছা মূল্য দিয়ে সংরক্ষণ করবেন আর এসব ছবি বিক্রির টাকা পৌঁছে যাবে করোনা মহামারিতে ক্ষুধার্ত অসহায় মানুষের কাছে। আর এমনি একটি মানবিক কাজে এগিয়ে এসেছে দেশের চিত্রশিল্পীদের সংগঠন ‘তারুণ্য কথা’।

গত ৬ এপ্রিল ২০২০ থেকে ‘তারুণ্য কথা’আয়োজন করেছে "আর্ট এগেইনস্ট কোভিড-১৯" নামক অনলাইন ফেসবুক পেজে। সেখানে অংশ নিতে শিল্পীদের কাছে আবেদন করা হয়। প্রদর্শনীতে ছবি বিক্রির অর্থ দিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়াতে চায় ‘তারুণ্য কথা’।

যেখানে দিন রাত কাজ করছেন একদল স্বেচ্ছাসেবী ভাস্কর জাহানারা পারভীন, তারুণ্য কথার জার্মান প্রতিনিধি নোমান হামিদ,ফারহানা আফরোজ বাপ্পি, ফারজানা ইসলাম মিল্কি, রনি চন্দ্র মণ্ডল, রিফাত জাহান কানতা, সুকান্ত ভৌমিক, মুক্তি ভৌমিক, ঝোটন চন্দ্র রায়,অর্ণব, বিপ্রজিৎ রায় প্রমুখ।

এই আয়োজনে ঢাবির চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন নিজেও একটি ছবি এবং তিনি বলেন, ‘শিল্পীরা সব সময় দেশের দুর্যোগপূর্ণ অবস্থায় সাধারণ মানুষে পাশে দাঁড়িয়েছেন। ঠিক তেমনি এখনো সাধারণ মানুষের কল্যাণে, 
দেশের কল্যাণে খ্যাতিমান শিল্পীরা তাঁদের চিত্রকর্ম দেবেন এই প্রদর্শনীতে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক একুশে পদকপ্রাপ্ত শিল্পী জামাল আহমেদ বলেন, “একজন শিল্পী হিসেবে দেশ ও জাতির প্রতি আমার কিছু দায়িত্ব আছে। সে দায়িত্ববোধ থেকে ‘তারুণ্য কথা’র এই মানবিক আয়োজনের সঙ্গে আমি আছি, আপনিও থাকুন অসহায় মানুষের পাশে, দেশের সঙ্গে।” মৎস্যজীবী শিরোনামে তাঁর একটি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

শিল্পী জামাল আহমেদের মৎস্যজীবী শিরোনামে তাঁর একটি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে এই প্রদর্শনীতে।

এ ছাড়া ‘তারুণ্য কথা’র প্রদর্শনীতে এখন পর্যন্ত যেসব শিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে, তাঁরা হলেন—শিল্পী ওয়াদুদ কাফিল, অভিজিৎ চৌধুরী, সঞ্জীব দাস অপু,মনিরুল আলম, নাজিব তারেক, রেজাউল হক লিটন, শাহানূর মামুন, কাদিমুল ইসলাম জাদু, কারু তিতাস, আফরোজা খন্দকার, রনি চন্দ্র মণ্ডল, প্রদ্যুৎ কুমার দাস, মুক্তি ভৌমিক,  ফারজানা ইসলাম মিল্কি, ফারহানা আফরোজ বাপ্পি, বিপ্লব সরকার, ঝোটন চন্দ্র রায়, বিপ্লব সরকার, আজমল হোসেন,সিগমা হক অংকন, কিরীটি রঞ্জন বিশ্বাস, সুকান্ত ভৌমিক, রেহানা শিলা, মণিদীপা দাশগুপ্ত, রিফাত জাহান কানতা, মাহবুবুর রশিদ, তারানা হালিম, সহ অন্তত ৪০ জন শিল্পী। তাঁদের ভাস্কর্য, মৃৎশিল্প ও পেইন্টিং প্রায় ৭০টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

তারুণ্য কথার "আর্ট এগেইনস্ট কোভিড-১৯" অনলাইন ফেসবুক পেজে।

একটি ছবি বিক্রির পর শিল্পী নাজিব তারেক ফেসবুকে পোস্ট দেন। সেখানে তিনি লেখেন, “বরাবরের মতোই এ কোভিডেও শিল্পীরা ঝাঁপিয়ে পড়েছেন। 

আমিই বিবিধ কারণে বহুদিন এমন কোনো উদ্যোগে জড়াইনি। ‘তারুণ্য কথা’র উদ্যোগে না জড়িয়ে পারলাম না। সন্ধ্যায় যখন এ জড়িয়ে পড়ার ফলস্বরূপ জানলাম, আমার ছবিটি বিক্রি হয়েছে এবং বিক্রির অর্থ এক বিপন্ন নারীকে আপাত স্বস্তিও দিয়েছে, তখন সে অনুভূতি আশা করি সকলের অনুমেয়। 

আপনি ‘তারুণ্য কথা’র এ উদ্যোগে কীভাবে শামিল হবেন, সে আপনাদের ভাবনা, আমি শুধু আশা করতে পারি।”

তারুণ্য কথার জার্মান প্রতিনিধি নোমান হামিদ বলেন- তারুণ্য কথার এই মানবিক আয়োজনে আমরা ভীষণ আশাবাদী এই মহামারিতে মানুষ মানুষের জন্য এটা আমরা বিশ্বাস করি"

‘তারুণ্য কথা’র আহ্বায়ক আতিকুর রহমান দিপু বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশের মানুষকে আর্থিক ও খাবারের সহায়তা দিয়ে আসছেন। 
সকল মানুষের প্রতি তাঁর আহব্বান অসহায় মানুষের পাশে দাঁড়াতে যে যার অবস্থান থেকে, আহ্বানে সাড়া দিয়ে শিল্পীসমাজও এগিয়ে এসেছেন। আমরা আমাদের সাধ্যের মধ্যে শিল্পীর শিল্পকর্ম বিক্রয়ের সীমিত টাকা দিয়ে যতটুকু পারছি, সহযোগিতা করে আসছি।’

আতিকুর রহমান দিপু আরো বলেন, “আমি মনে করি, প্রতিটি মানুষের দায়িত্ব রাষ্ট্রকে সহযোগিতা করা। 

আর সে দায়িত্ব বোধ থেকেই আমরা ছবি বিক্রির টাকায় বিশেষ পরিস্থিতির কারণে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা ‘তারুণ্য কথা’। 
আমরা যেখানে শিল্পকর্ম বিক্রির জন্য প্রচারণা চালাচ্ছি, ওখান থেকে অনেকে আমাদের কাছে সাহায্য চেয়েছে। আমরা চেষ্টা করছি, কিছু মানুষের মুখে হাসি ফোটাতে।”

সমাজের উচ্চবিত্ত মানুষের প্রতি ‘তারুণ্য কথা’র আহ্বান একটি শিল্পকর্মের বিনিময়ে অসহায় মানুষের পাশে এসে দাঁড়ান, থাকুন দেশের সাথে।

সোনালীনিউজ/এমএএইচ