সৌদি আরবের উন্নত জাতের খেজুর দেশে চাষ করে সফল মামুন

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৯, ২০২০, ০৯:৩১ এএম

ঢাকা : সৌদি জাতের খেজুর দেশে আবাদ করে সফল হয়েছেন বরিশালের উজিরপুরে ধামসর গ্রামের মামুন হাওলাদার। দীর্ঘ প্রবাস জীবন কাটিয়ে ২০১৫ সালে বামরাইলের নিজ ভিটায় ফিরে সৌদি জাতের খেজুরের আবাদ শুরু করে ৫ বছরের মধ্যেই সফলতা লাভ করেছে মামুন। তার বাগানের গাছে খেজুর ধরেছে। যা ইতোমধ্যে প্রায় খাবার উপযোগী হয়েছে। প্রতিদিনই তার বাগানের সৌদি খেজুর দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসছে। ইতোমধ্যে উৎপাদিত এ খেজুরের বাজার মূল্য প্রায় ৫০ হাজার টাকা বলে মামুন জানিয়েছে।
 
আগামীতে বাগানের ২’শ গাছেই ফলন আসলে বছরে অন্তত ১০ লাখ টাকার খেজুর বিক্রি করার লক্ষ্য রয়েছে মামুনের। তবে ইতোমধ্যে মামুন তার বাগানেই উৎপাদিত বেশ কিছু চারা গাছ বিক্রি করেছেন। যে কেউ তার কাছ থেকে খেজুরের চারা সংগ্রহ করলে সব ধরনের কারিগরি সহায়তাও প্রদান করছে মামুন। তার স্বপ্ন বাংলাদেশও সৌদি জাতের খেজুর উৎপাদনে সক্ষম হবে।

দীর্ঘ ১৮ বছর সৌদি আরবের বিভিন্নস্থানে চাকরির সুবাদে সে দেশের খেজুরের প্রতি আকৃষ্ট হয়ে ওঠে মামুন। সুযোগ পেলেই সে খেজুর বাগানে ঘোরাঘুরি করে এর আবাদ প্রযুক্তি সম্পর্কে জ্ঞান আহরণ করেছেন। দেশে ফেরার আগে থেকেই বিভিন্নভাবে তিনি সৌদি খেজুর গাছের চারা দেশে পাঠাতে শুরু করে বিভিন্ন মাধ্যমে। নিজে ২০১৫ সালে সৌদি প্রবাস জীবনের ইতি টেনে দেশে ফেরার সময়ও আরো বেশ কিছু চারা সংগ্রহ করে নিয়ে আসেন।
 
এরপরে আর পেছনে ফিরে তাকায়নি মামুন। দীর্ঘ ১৮ বছরের প্রবাসে বহু কষ্টে অর্জিত প্রায় ১০ লাখ টাকা বিনিয়োগ করে তিনি গড়ে তুলেছে সৌদি জাতের ২০০ খেজুর গাছের বাগান। তাঁর বহু কষ্টের সে বাগান আজ তাকে সফলতা এনে দিতেও শুরু করেছে। সম্পূর্ণ নিজ অভিজ্ঞতায় ভর করে সীমাহীন ঝুকি নিয়ে গড়ে তোলা বাগানের বেশকিছু গাছে খেজুর ধরেছে। গাছে গাছে থোকা থোকা খেজুর মামুনের চোখে আশার আলো আর মুখে উজ্জল হাসি নিয়ে এসেছে ইতোমধ্যে।
 
মামুনের বাগানে আরো বেশ কিছু চারা খেজুর গাছ বিক্রির উপযোগী হয়েছে। তার মতে, দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকার মাটি সৌদি জাতের খেজুর গাছের উপযোগী। তবে এজন্য নিবিড় পরিচর্যা প্রথম শর্ত। তিনি এ পর্যন্ত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বা কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে তেমন কোন সহায়তা নেয়নি। 

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা জাকির হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, দক্ষিণাঞ্চলের মাটিতে সৌদি জাতের খেজুর আবাদ ও উৎপাদন সম্ভব। মামুন সহ যে কেউ এ ধরনের কারিগরি সহায়তা চাইলে তা করা হবে বলেও জানান কৃষি কর্মকর্তা।

সোনালীনিউজ/এএস