পান চাষীদের পাশে কেউ নেই

  • ভোলা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৭, ২০১৮, ০৮:০৬ পিএম

ভোলা : ভোলার পান চাষের ব্যাপক সম্ভাবনা থাকলেও কৃষিবিভাগের পৃষ্ঠপোষকতার অভাবসহ বিভিন্ন কারণে দিন দিন কমে যাচ্ছে পান চাষের পরিমাণ।

ভোলায় পান চাষীদের পাশে কেউ নেই। সরকারি বেসরকারি কোনো সাহায্য সহায়তাই তারা পাচ্ছে না। একদিকে উৎপাদন খরচ বৃদ্ধি অপরদিকে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত চাষীদেরকে সরকারি প্রণোদনা দেয়ার ব্যবস্থা না থাকায় আগ্রহ হারাচ্ছেন চাষীরা।

পলিমাটি দিয়ে গড়া দ্বীপ জেলা ভোলার মাটি এবং আবহাওয়া পান চাষের অনুকূলে থাকায় যুগ যুগ ধরে এখানে পান চাষ করে আসছেন চাষীরা।

এক সময় প্রায় প্রতিটি গ্রামেই পানের বরজ দেখা যেত। এখন তা অনেক কমে এসেছে। পূর্ব পুরুষের পেশা হিসেবে এখনো যারা পানের বরজ নিয়ে আছেন তারা জানান, পান চাষের জন্য সরকারি কোনো সাহায্য সহায়তা পাওয়া যাচ্ছে না।

ঝড়-জলোচ্ছ্বাসে যেকোনো ফসল ক্ষতিগ্রস্ত হলে সারকার তাদের সহায়তা করে কিন্তু পানের বরজ ক্ষতিগ্রস্ত হলে চাষীদের পাশে কেউ দাঁড়ায় না। বংশ পরম্পরায় চাষীরা পান চাষের পদ্ধতি আয়ত্ব করে থাকেন।
 
আবার কেউ কেউ অন্যের বরজে কাজ করতে করতে অভিজ্ঞতা লাভ করেন। রোগবালাই কিংবা সমস্যা দেখা দিলে তারা নিজেদের অভিজ্ঞতা কিংবা ওষুধ বিক্রেতাদের সঙ্গে পরামর্শ করে ব্যবস্থা গ্রহণ করেন। তখন কৃষি বিভাগ থেকে কোন পরামর্শ পায়না চাষীরা।

ভোলার পান স্থানীয় চাহিদা মিটিয়ে চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রাপ্তানি হত। কিন্তু সম্প্রতি ভারতীয় পান দেশে অবাদে প্রবেশ করায় স্থানীয় পানের চাহিদা কমে যাচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থানীয় পানচাষীরা।

অন্যান্য যে কোন ফসলই এখন আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করা হয়। কিন্তু পানচাষীরা এখনো সেই মান্দাতার আমলের পদ্ধতিতেই পান চাষ করছে। এ জন্য এখানকার পান আকারে কিছুটা ছোট। তাই খরচ বেশি পড়লেও দাম বেশি পাচ্ছে না চাষীরা।

এ ব্যাপারে ভোলা জেলা উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে প্রশান্ত কুমার সাহা জানান, পান চাষের ওপর কৃষি বিভাগের কোনো কার্যক্রম নেই। তবে চাষীদেরকে বিভিন্ন সময় বুদ্ধি পরামর্শ দিয়ে সহায়তা করা হয় বলে জানিয়েছেন কৃষি বিভাগের এই কর্মকর্তা। ভোলা জেলায় মোট ৫৩৬ হেক্টর জমিতে পান চাষ হচ্ছে। এক দশক আগেও যার পরিমাণ প্রায় দ্বিগুণ ছিল।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর