সন্তানের ভর্তি নিয়ে অভিভাবকদের উদ্বেগ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২০, ১১:৪৫ এএম
ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাস মহামারির কারণে ২০২১ সালে সন্তানকে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে অভিভাবকদের মনে। এবার বিশেষ পরিস্থিতি বিবেচনায় লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির সিন্ধান্ত নিয়েছে সরকার। তবে সন্তানকে ভালো প্রতিষ্ঠানে ভর্তি করাতে পারবেন কি না সে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন অভিভাবকরা। অনেকে আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে নিজেদের মনের উদ্বেগের কথা জানিয়েছেন। সোনালীনিউজের পাঠকদের জন্য সরকার শহিদুল হক নামে এক অভিভাবকের ফেসবুক স্ট্যাটাস হুবহু তুলে ধরা হলো-

“সারাদেশের জেলা স্কুল গুলোতে তৃতীয় শ্রেণীতে প্রতি বছর উৎসবের সাথে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার করোনার কারণে লটারি করে ভর্তি হবে। শিক্ষামন্ত্রী বলছেন ভাল ভাবে লটারি করার জন্য লটারির সময় কোন অভিভাবক থাকতে পারবেন না। কতটা ভরসা করা সম্ভব দায়িত্বশীলদের উপরে বুঝতে পারছি না। তবে পরীক্ষা না হওয়ায় আগের চাইতে এবার কয়েকগুন বেশি ফরম তুলবে মানে লটারিতে ভর্তি হওয়ার চেষ্ঠা করবে। তাতে ভালো ছাত্র ভর্তির পরিমাণ অবশ্যই এসব স্কুলে কমে যাবে।” 

“অনেক মেধাহীন ছাত্রছাত্রীও ভর্তি হবে এবার। তাতে স্কুল গুলোর মান যেমন কমবে তেমনি অনেক মেধাবী শিক্ষার্থী কোন ভাল স্কুল পাবে না ভর্তি হওয়ার জন্য। দেশের বেশির ভাগ জেলা শহরে ছাত্রদের জন্য একটি এবং ছাত্রীদের জন্য একটি মাত্র সরকারি উচ্চ বিদ্যালয়, যার আসন সংখ্যাও সীমিত। এখন অভিভাবককে যদি বলেন হতাশ না হতে তবে কিভাবে সম্ভব ? হতাশা তো আকড়ে ধরছে। জেলা শহরে বসবাসই করছি শুধুমাত্র সন্তানকে ভাল স্কুলে পড়ানোর জন্য। সেটা না হলে ফিরে যাওয়া ছাড়া উপায় কি ? জানি অনেকের অনেক পাল্টা যুক্তি আছে কিন্তু তাতে হতাশা কমবে বলে মনে হয় না। আর সে লটারি কবে হবে তাও জানি না। সেটা হয়ে গেলেও যা হবার হয়ে যেতো। চিন্তা মুক্ত হতাম”, তিনি স্ট্যাটাসে আরও যোগ করেন।

সোনালীনিউজ/এমএইচ