ব্যক্তিত্বসম্পন্ন মানুষের খোঁজে পুলিশ!

  • ফেসবুক থেকে ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২২, ২০১৬, ০১:৪৩ পিএম

কোনও জঙ্গি কিংবা সাধারণ অপরাধীর খোঁজে নয়, এবার ব্যক্তিত্বসম্পন্ন মানুষের খোঁজ শুরু করেছে পুলিশ! এ জন্য একজন মানুষের নানা দোষ ও গুণের বিশ্লেষণও করা হচ্ছে। 

শুক্রবার (২২ জুলাই) দুপুর সোয়া ১টায় নিজ ফেসবুক ওয়ালে ‘ব্যক্তিত্বসম্পন্ন মানুষের খোঁজ’ চেয়ে একটি পোস্ট দেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ও পুলিশের নবগঠিত বিশেষায়িত ইউনিট কাউন্টার টেরোরিজমের অন্যতম সদস্য মোহাম্মদ ছানোয়ার হোসেন।

এডিসি মোহাম্মদ ছানোয়ার হোসেন-এর ফেসবুক স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো :-

‘মানুষের যত ধরণের লোভ থাকে তার মধ্যে অন্যতম হচ্ছে- প্রাচুর্য, ক্ষমতা, ঘুরাঘুরি, ডিগ্রি অর্জন, স্বস্ব ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জন ...ইত্যাদি। অবশ্য এগুলো হচ্ছে শালীন লোভ, আর অশালীন লোভের কথা না হয় না-ই বললাম।

ব্যক্তিত্বের প্রতি লোভ কিন্তু সচরাচর শোনা যায় না। কিন্তু, খুব কম লোকের মধ্যে হলেও এটা রয়েছে। এটা অত্যন্ত উঁচুমানের একটা লোভ। এই ধরণের লোভে পরা ব্যক্তিরা ব্যক্তিত্ববানদের খোঁজে খোঁজে বের করে এবং অনুকরণ করে। ভালবাসার মত ব্যক্তিত্বেরও সার্বজনীন কোনও সংজ্ঞা নেই।

‪#‎বিষয়টি_এমন_হতে_পারে‬- ‘পরিস্থিতিভেদে মুগ্ধ করার মত মানানসই প্রতিক্রিয়া প্রদান করা মানুষের সর্বোত্তম গুণাবলীর একটি, আর এই মানানসই সভ্য আচরণের বিচারেই মানুষ মানুষকে ব্যক্তিত্ববান বলে।’ এই গুণটি এদেশে লাখে একজনের মধ্যে দেখা যায়, যেখানে বেশকিছু দেশে এই অনুপাত একশ জনে একজন। (আনুমানিক, তবে বাস্তব পর্যবেক্ষণের আলোকে)

যা হোক, ব্যক্তিত্বের স্ট্যান্ডার্ডেও আমরা পিছিয়ে আছি। তাই, নিজেকে সংশোধিত করেই এই সংখ্যাটি বাড়াতে চাই। কাউকে অনুকরণ করতে চাই। চারপাশে আপনার দেখাশুনা ব্যক্তিত্বসম্পন্ন কোনও ব্যক্তির সন্ধান থাকলে আমাকে জানাবেন, প্লিজ।

ইনবক্সে জানালে কৃতার্থ হব। ...ঈমানের সাথে মন থেকে বলছি- আমি এদের ফ্যান। যার যেটার অভাব... সেটাতেই তার লোভ।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি