রাষ্ট্রদূতের ব্যাগ চুরি: ফেসবুকে নিন্দা-ধিক্কারের ঝড়

  • ফেসবুক থেকে ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৬, ০৫:২২ পিএম

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি কুয়েলিনারির ব্যাগ চুরির যাওয়ার ঘটনায় ফেসবুকজুড়ে নিন্দা আর ধিক্কারের ঝড় বইছে। সোমবার (২১ নভেম্বর) ঘটে যাওয়া এ ন্যক্কারজনক ঘটনাকে ‘জাতীয় লজ্জা’ হিসেবে আখ্যা দিয়েছে ভার্চুয়াল মিডিয়ায় সক্রিয় সচেতন নাগরিকেরা। এ ঘটনায় অভিযুক্তকে দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি তুলেছে তারা।

সোমবার (২১ নভেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ‘ফ্রিডম’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী চলাকালে এ ঘটনা ঘটে। তবে এটি চারুকলা অনুষদের নিজস্ব কোনও অনুষ্ঠান ছিল না। তবে অনুষ্ঠানে যোগ দিতে আসা লোকদের বেশিরভাগই ছিলেন ঢাবি শিক্ষার্থী।

ঘটনার পর পরই বিভিন্ন লোকজনের তোলা ছবি ও ভিডিও ফুটেজ থেকে এক যুবককে রাষ্ট্রদূতের ব্যাগটি হাতে নিয়ে চলে যেতে দেখা যায়। সেই ছবিটিও ফেসবুকে ভাইরাল হয়ে যায়। সন্দেহভাজন ওই যুবককে ধরিয়ে দিতে ফেসবুকজুড়ে শেয়ারের বন্যা বয়ে চলেছে।

সাইদুল ইসলাম নামের এক ব্যক্তি ফেসবুকে লিখেছেন, বঙ্গবন্ধু স্বাধীনতার পর কম্বল বিলিতে সংকুলান সম্পর্কে বলেছিল, ‘পৃথিবীতে প্রত্যেকটি দেশ স্বাধীনতার পর পায় সোনার খনি, আর আমি পেয়েছি চোরের খনি।’ এরা তাদেরই বংশধর হতে পারে। এ লজ্জা ঢাকা বিশ্ববিদ্যালয়ের, এ লজ্জা দেশের। জাতিকে বহির্বিশ্বে লজ্জিত করার এই ঘটনাটাই যথেষ্ট।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ‘ফ্রিডম’-শিরোনামের একটি আলোকচিত্র প্রদর্শনীর  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুয়েলিনারি। 

‘কাউন্টার ফটো’ নামের একটি আলোকচিত্র সংগঠন তাদের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশি-বিদেশি ১০ জন তরুণ আলোকচিত্রীর তোলা ছবি নিয়ে প্রদর্শনীর আয়োজন করে। 

আয়োজকরা জানান, উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের বক্তব্য শেষে রাষ্ট্রদূত যখন উদ্বোধনী মঙ্গলবাতি জ্বালাচ্ছিলেন, সে সময় চুরির ঘটনাটি ঘটে। বাতি জ্বালিয়ে তিনি নিজ চেয়ারে ফিরে গিয়ে ব্যাগটি খুঁজে পাননি। 

এ ঘটনায় রাষ্ট্রদূত মর্মাহত হন। কাউন্টার ফটোর অধ্যক্ষ সাইফুল হক বলেন, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতের ব্যাগটি চুরির সন্দেহে অজ্ঞাত পরিচয়ের একজনকে ভিডিও রেকর্ডিং থেকে শনাক্ত করা হয়েছে। তার ছবিসহ শাহবাগ থানায় লিখিত অভিযোগও করা হয়েছে। তিনি বলেন, রাষ্ট্রদূতের ব্যাগে তার আইপ্যাড, মোবাইল ফোন, ব্যাংকের কার্ড, বাসার চাবি এবং প্রয়োজনীয় ব্যক্তিগত জরুরি কাগজপত্র ছিল। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন চিত্রশিল্পী নিসার হোসেন জানান, পুলিশ অপরাধীকে খুঁজছে। একটি ক্যামেরায় ব্যাগটি যে চুরি করেছে তার ছবিও ধারণ করা হয়েছে। সেই ছবি পুলিশকেও দেয়া হয়েছে। ওই ছবিতে খুব ভালভাবেই অপরাধীর চেহারা শনাক্ত হয়েছে। আশা করছি, পুলিশ ব্যাগটি উদ্ধারে সফল হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি