মাঢ়ী ব্যথার সহজ চিকিৎসা

  • স্বাস্থ্য ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৬, ০৫:৫৫ পিএম

মাঢ়ীর ব্যথায় কাতর। রয়েছে হাতের কাছে সহজ চিকিৎসা। বিভিন্ন কারণে মাঢ়ী ফুলে ব্যথা করতে পারে। দ্রুত আরামের জন্য রয়েছে নানান রকম ঘরোয়া পন্থা। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে এই পন্থগুলো জানানো হল। তবে মনে রাখতে হবে মাঢ়ী ফোলা ও ব্যথার জন্য অবশ্যই ডাক্তারের পরমর্শও নিতে হবে।

হলুদ-
এতে আছে কারকিউমান যা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান সমৃদ্ধ। এই উপাদানগুলো ব্যথা ও ফোলাভাব কমাতে সাহায্য করে। এছাড়াও এটি ব্যাক্টেরিয়ার সংক্রমণ কমিয়ে মুখের অন্যান্য সমস্যা হওয়া থেকে রক্ষা করে।

ব্যবহার-
সামান্য পানির সঙ্গে আধা চা-চামচ পরিমাণ হলুদের গুঁড়া মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। পাঁচ মিনিট অপেক্ষা করার পর এই মিশ্রণ দিয়ে আক্রান্ত মাঢ়ীতে আলতোভাবে মালিশ করে গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

টিব্যাগ-
লিকার চায়ের টি ব্যাগে থাকা ট্যানিন’য়ে আছে মাঢ়ীর প্রদাহ কমানোর ক্ষমতা। এর অ্যান্টিঅক্সিডেন্ট মুখের ভেতরের সুস্থতা বজায় রাখে।

ব্যবহার-
ফুটন্ত পানির মধ্যে একটি টিব্যাগ দুতিন মিনিট ডুবিয়ে রাখুন। এরপর তা তুলে ঠান্ডা করুন। ১০ থেকে ১৫ মিনিট তা মাঢ়ীর কাছে ধরুন। এরপর হালকা গরম পানিতে লবণ মিশিয়ে কুলকুচি করে ফেলুন।

তেল ব্যবহার-
মাঢ়ী ফোলা ও অন্যান্য মুখের সমস্যার জন্য তেল ব্যবহার করা বেশ কার্যকর। এটি একটি পরীক্ষিত ও বিশ্বস্ত পদ্ধতি। এই সনাতন আয়ুর্বেদিক পদ্ধতি মুখের ভেতরের ব্যাক্টেরিয়ার সংক্রমণ কমাতে সাহায্য করে। এটি মুখের প্লাক দূর করতে ও মাঢ়ী সুস্থ রাখতে সাহায্য করে।

ব্যবহার-
এক টেবিল-চামচ তিলের তেল মুখে নিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। সব শেষে দাঁত ব্রাশ করুন।  

টি ট্রি তেল-
এতে আছে অ্যান্টিবায়োটিক ও অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান যা দ্রুত মাঢ়ী ফোলা ও অস্বস্তি কমাতে সাহায্য করে।

ব্যবহার-
এক গ্লাস গরম পানিতে কয়েক ফোঁটা টি ট্রি তেল মিশিয়ে তা মাউথওয়াশ হিসেবে দিনে দুইবার ব্যবহার করুন। তবে সতর্ক থাকবেন যেন কোনো ভাবেই এই তেল পেটে না যায়। কারণ এটি পেটে নানা রকমের সমস্যা সৃষ্টি করতে পারে।

যোয়ান-
এতে আছে থাইমল যা অ্যানেস্থেটিক বা অনুভূতিনাশক আনতে পারে, অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল হিসেবে কাজ করে। এতে রয়েছে অ্যান্টিইনফ্লামাটরি উপাদানও।

ব্যবহার-
যোয়ানের বীজ হালকা টালুন যেন সুগন্ধ বের হয়। এরপর এটি গুঁড়া করুন। এর মধ্যে কয়েক ফোঁটা সরিষার তেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এরপর মাঢ়ীর উপরে লাগান। দশ মিনিট অপেক্ষা করার পর গরম পানি দিয়ে তা ধুয়ে ফেলুন।


সোনালীনিউজ/ঢাকা/আকন