স্বাস্থ্যের জন্য উপকারী যেসব ফ্যাটি খাবার

  • স্বাস্থ্য ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৬, ২০১৬, ১০:৫৪ এএম

ওজন সচেতন মানুষরা ফ্যাট জাতীয় খাবার সবসময় এড়িয়ে চলেন। তবে সব ফ্যাট জাতীয় খাবারই শরীরের জন্য ক্ষতিকর নয়। কিছু ফ্যাট জাতীয় খাবার রয়েছে যা শরীরের জন্য খুব উপকারী। তাই আমাদের খাদ্য তালিকায় এসব স্বাস্থ্যকর ফ্যাট অবশ্যই রাখা উচিত। দেখে নিন উপকারী ফ্যাট জাতীয় খাবারের তালিকা- 

অ্যালমন্ড বাদাম : এতে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা রোজ খাওয়া উচিত। 

নারিকেল ও নারিকেল তেল : মানবদেহের জন্য নারিকেল অনেক স্বাস্থ্যকর খাদ্য উপাদান। ফ্যাট থাকলেও এ খাবার আপনার শরীর সুস্থ রাখবে। রান্নায় যে কোনো তেলের চেয়ে নারিকেল তেলই তুলনামূলকভাবে বেশি স্বাস্থ্যকর। 

অলিভ বা জলপাই : জলপাই বা জলপাইয়ের তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ভিটামিন কে থাকে। জলপাইয়ের তেল যে স্বাস্থ্যকর এ ব্যাপারে কেউই দ্বিমত করবেন না। 

ডিম : ওজন কমানো এবং সুস্থ থাকার সবচাইতে ভালো খাবার ডিম। যা শুধু ওজন কমাতেই সাহায্য করে তা নয়, পাশাপাশি মানসিক বিকাশ ঘটাতেও সাহায্য করে। 

অ্যাভোক্যাডো : অ্যাভোক্যাডোতে ৭৭ শতাংশ ফ্যাট থাকে। তাছাড়া এতে ওলেইক অ্যাসিড থাকে, যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

স্যামন মাছ : ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ স্যামন মাছ। ফ্যাট জাতীয় খাবার হলেও শরীরের জন্য উপকারী। শুধু স্যামন মাছই নয়, টুনা, সার্ডিনসহ অন্যান্য সামুদ্রিক মাছেও স্বাস্থ্যকর ফ্যাট থাকে। 

ফেটা চিজ : প্রধানত ছাগলের দুধ দিয়ে এই চিজ তৈরি হয়। এর উপকারের পরিমাণ এত বেশি যে, চিকিৎসকেরা এটিকে রোজকার ডায়েটে রাখার পরামর্শ দেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই