ক্যানসার নিরাময়ে আশা জাগালো ‌‘ইমিউনি থেরাপি’

  • স্বাস্থ্য ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১১, ২০১৬, ০৫:২৫ পিএম

ব্রেন ও গলার ক্যান্সারে আক্রান্তদের জন্য নতুন আশার বাণী শুনিয়েছেন গবেষকরা। তারা বলছেন, ক্যান্সার রোগের চিকিৎসায় এমন একটি ইমিউনি থেরাপি ড্রাগ আবিষ্কার হয়েছে, যা মস্তিষ্ক ও গলার ক্যান্সার সারিয়ে দিতে পারে!

বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি ইউরোপীয় ক্যান্সার কংগ্রেসে বিজ্ঞানীরা এই ওষুধের ফলাফল তুলে ধরে তাকে যুগান্তকারী ঘটনা হিসেবে বর্ণনা করছেন।

প্রতিবেদন অনুসারে মস্তিষ্ক ও গলার ক্যান্সারে আক্রান্ত রোগীদের ওপর চালানো এক গবেষণায় দেখা গেছে, যেসব রোগীকে কেমোথেরাপি দেয়া হয়েছে তাদের তুলনায় নিভোলুম্যাব ওষুধ দেয়া রোগীরা বেশি দিন বেঁচে ছিলেন।

আরেকটি গবেষণায় দেখা যায়, কিডনির ক্যান্সারে আক্রান্ত রোগীদের মধ্যে যারা নিভোলুম্যাবের সাথে আরো একটি ওষুধ গ্রহণ করেছেন তাদের টিউমারও ধীরে ধীরে সঙ্কুচিত বা ছোট হয়ে গেছে।

চিকিৎসকরা বলছেন, এই ইমিউনিথেরাপি ড্রাগ গ্রহণের ফলে রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় যা শরীরের ভেতরে লুকিয়ে থাকা ক্যান্সারের কোষগুলোকে ধ্বংস করে ফেলে।

৩৫০ জন রোগীর ওপর এই গবেষণাটি চালানো হয়েছে। দেখা গেছে, যেসব রোগীকে ইমিউনিথেরাপি ড্রাগ নিভোলুম্যাব দিয়ে চিকিৎসা দেয়া হয়েছে, তাদের ৩৬ শতাংশ এক বছর পরেও বেঁচে ছিলেন। কিন্তু কেমোথেরাপি নেয়া রোগীদের ক্ষেত্রে এই হার মাত্র ১৭ শতাংশ।

যেসব রোগীদের ওপর এই গবেষণাটি চালানো হয়েছে তারা ছয় মাসেরও কম সময় বেঁচে ছিল।

বিজ্ঞানীরা বলছেন, এই ইমিউনিথেরাপি চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়াও তুলনামূলকভাবে কম। তাদের দশজনের একজনের শরীরে এখন ক্যান্সারের কোনো লক্ষণও অবশিষ্ট নেই।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি