প্রেসক্রিপশন না বুঝার কারণেই মরছে ৭০০০ রোগী!

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩১, ২০১৬, ০৫:১৪ পিএম

শুধু চিকিৎসকের ব্যবস্থাপত্র (ডাক্তারের প্রেসক্রিপশন) না বুঝতে পারার কারণেই সারা বিশ্বে প্রতিবছর মারা যাচ্ছেন ৭০০০ মানুষ! বিষয়টি অবিশ্বাস্য হলেও সত্য। এমনটা ঘটার কারণ হচ্ছে, চিকিৎসকদের বিদঘুটে হাতের লেখা আর প্রেসক্রিপশনে লেখা নানান সংকেত।

আমেরিকার ইনস্টিটিউট অফ মেডিসিন (আইওএম)-এর একটি সমীক্ষা-রিপোর্ট অনুযায়ী, প্রতি বছর শুধু আমেরিকাতেই প্রায় ১৫ লাখ রোগী অসুস্থ হন প্রেসক্রিপশন-ঘটিত বিভ্রান্তির কারণে। আর সারা বিশ্বে ৭০০০ হাজার মানুষ মারা যান প্রেসক্রিপশন বুঝতে না পারার পরিণামে। 

একটু উদাহরণ দিলেই বিষয়টি পরিষ্কার হবে। যেমন a.c. লেখার অর্থ খাওয়ার আগে। কিংবা b.d.s.-এর অর্থ দিনে দু’বার। কিন্তু ডাক্তারদের খারাপ হাতের লেখার কারণে এই নির্দেশিকা বুঝতে ভুল করেন রোগীরা। 

যে ওষুধ দিনে দু’বার খাওয়ার কথা তা সপ্তাহে দু’বার খেয়ে বসেন, কিংবা সকালের ওষুধটি খান রাত্রে। ফলে রোগী সুস্থ হওয়ার পরিবর্তে আরও অসুস্থ হয়ে পড়েন। 

এছাড়া ওষুধের দোকানের কর্মীরাও অনেক সময় প্রেসক্রিপশনের লেখা বুঝতে ভুল করে থাকেন। দেখা গেছে, ডাক্তাররা প্রেসক্রিপশনে সেলেক্সা (ডিপ্রেশনের ওষুধ) লিখলো, আর ওষুধের দোকানের কর্মীরা সেটাকে সেলেব্রেক্সা (আর্থারাইটিসের ওষুধ) ভেবে ভুল করে থাকেন। 

ফলাফল, রোগীরা ভুল ওষুধ খেয়ে আরও অসুস্থ হয়ে পড়েছেন্! এই সমস্যা সমাধানের জন্য  ‘নেপসি’ নামে একটি প্রোগ্রাম চালু করা হচ্ছে আমেরিকায়। এই প্রোগ্রামের সাহায্যে ডাক্তাররা হাতে লেখার পরিবর্তে ইলেকট্রনিক প্রেসক্রিপশন লেখার সুবিধা পাবেন। এতে করে এ সংক্রান্ত মৃত্যুর হার অনেকটাই কমবে বলেও আশাবাদী সংশ্লিষ্টরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি