তীব্র বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন বলিভিয়ার প্রেসিডেন্ট

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ১০:৩৯ এএম

ঢাকা : অবশেষে পদত্যাগ করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। গতমাসে অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনের পর দেশব্যাপী শুরু হওয়া তীব্র বিক্ষোভের পর দেশটির সেনাপ্রধান ও পুলিশ প্রধানের পরামর্শে ক্ষমতা ছেড়ে দিলেন প্রেসিডেন্ট। যদিও পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন আয়োজন প্রসঙ্গে এখন পর্যন্ত চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, গত ২০ অক্টোবর দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে সুস্পষ্ট কারচুপির প্রমাণ পাওয়া গেছে।  যে কারণে রোববার (১০ নভেম্বর) আন্তর্জাতিক পর্যবেক্ষকরা সেই নির্বাচনের ফলাফল বাতিলের জন্য প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানায়।

বিশ্লেষকদের মতে, বলিভিয়ার নির্বাচন কর্তৃপক্ষকে সম্পূর্ণ ঢেলে সাজানোর পরই মোরালেস পর্যবেক্ষকদের এই সিদ্ধান্তের সঙ্গে একমত হন। এ সময় তিনি দেশে নতুন নির্বাচন আয়োজনের বিষয়েও ঘোষণা দেন।

যদিও দেশটির রাজনীতিবিদ, পুলিশ এবং সামরিক বাহিনী ইভো মোরালেসকে আসন্ন এই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য এরই মধ্যে আহ্বান জানিয়েছে। কেননা চলতি সপ্তাহের শুরুতে তার সমর্থকদের মধ্যে অনেকের ওপর আত্মঘাতী হামলা ঘটেছে। এমনকি তাদের ঘরবাড়ি পর্যন্ত জ্বালিয়ে দেওয়া হয়েছে।

এ দিকে রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে মোরালেস বলেছেন, ‘আমি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করছি।’ এ সময় বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি বলেন, ‘আপনারা হামলা ও ভাঙচুর বন্ধ রাখুন। আমি দেশে পুনরায় নির্বাচন আয়োজন করছি।’

অপর দিকে দেশটির ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা এবং সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরা এরই মধ্যে নিজেদের পদত্যাগপত্র জমা দিয়েছেন। যদিও তাদের এই সিদ্ধান্তের পর বিক্ষোভকারীরা সড়কে নেমে ভাঙচুরের বদলে আনন্দ মিছিল করতে শুরু করেন।

সোনালীনিউজ/এএস