চীন-পাকিস্তানকে উপযুক্ত জবাব দেয়া হয়েছে

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৫, ২০২০, ০৮:৪২ পিএম
ফাইল ছবি

ঢাকা: ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে দেয়া ভাষণের সময় নাম উল্লেখ না করে প্রতিবেশী দেশ পাকিস্তান ও চীনকে সমঝে দেওয়ার বার্তা দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মতে “এলওসি থেকে এলএসি পর্যন্ত” যখনই কেউ ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করেছে ভারতীয় সেনারা তখনই তার উপযুক্ত জবাব দিয়েছে।

তিনি বলেন, ভারতের সার্বভৌমত্বের দিকে যারা চোখ দেয়ার চেষ্টা করবে আমাদের সেনারা তাদের ভাষাতেই সমান জবাব দেবে। ইতোমধ্যেই লাদাখে তা দেখিয়ে দিয়েছে তারা। লালকেল্লায় দাঁড়িয়ে তাদের সম্মান জানাচ্ছি।

অযোধ্যায় বহুল আলোচিত রাম মন্দির নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, ১০ দিন আগে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ শুরু হয়েছে। রাম জন্মভূমি সংক্রান্ত বিষয়টি কয়েক শতাব্দী ধরে চলে আসছিল। ওই ইস্যুর শান্তিপূর্ণ সমাধান হয়েছে। দেশের মানুষ যে সংযম আচরণ করেছেন, তা অভূতপূর্ব। তা ভবিষ্যতের জন্য আমাদের প্রেরণা হয়ে থাকবে।

করোনাভাইরাস প্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের একটা বড় প্রশ্ন ভারতে ভ্যাকসিন কবে পাওয়া যাবে। আমি সবাইকে বলতে চাই ভারতে এই মুহূর্তে তিনটি ভ্যাকসিনের ট্রায়াল চলছে। এই তিনটি ট্রায়াল আলাদা আলাদা পর্যায়ে রয়েছে। একবার সবুজ সঙ্কেত পেলেই তার গণউৎপাদন শুরু হবে। কমদামে ও কীভাবে দেশের সবার মধ্যে এই ভ্যাকসিন ছড়িয়ে দেয়া হবে তার রূপরেখাও তৈরি আছে।

জম্মু-কাশ্মীর প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, গত এক বছরে কেন্দ্রীয় সরকার অনেক বলিষ্ঠ সিদ্ধান্ত নিয়েছে। তারমধ্যে অবশ্যই একটি হলো জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল। সীমানা নির্ধারণের কাজ শেষ হলেই খুব শিগগিরি জম্মু–কাশ্মীরে নির্বাচনের আয়োজন করা হবে বলেও তিনি মন্তব্য করেন।

সোনালীনিউজ/এমএএইচ