১০ হাজার প্রবাসী গ্রেফতার সৌদিতে

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১১, ২০১৬, ০৫:৩২ পিএম

সৌদি আরবে গত এক মাসে ১০ হাজার প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। আবাসন নীতি ও শ্রম আইন লঙ্ঘনের দায়ে এসব প্রবাসীদের গ্রেফতার করা হয়েছে। শনিবার (১১ জুন) সৌদির প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১০ হাজারের মধ্যে আল কাশিম থেকে ২ হাজার ৯৭৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এরা সবাই সৌদি আইন অমান্য করে এ অঞ্চলে বসবাস করছিলেন।

প্রতিবেদনে আরও বলা হয়, দুই অঞ্চলে অভিযান চালানোকালে চারদিক পুলিশ বেষ্টনি দিয়ে ঘিরে ফেলা হয়। যাতে তারা পালাতে না পারে।

তবে এদের মধ্যে কোনো বাংলাদেশি রয়েছে কিনা সে সম্পর্কে কিছু বলা নেই প্রতিবেদনটিতে। সৌদি আরবে প্রায় ১০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে; যা দেশটির মোট প্রবাসীর তালিকায় তৃতীয় সর্বোচ্চ।

সাম্প্রতিক সময়ে সৌদি আরবে চুরি, জাদু, মদ তৈরি ও অন্যান্য অপরাধ দমনে অবৈধ শ্রমিকদের গ্রেপ্তারে নিয়মিত অভিযান চালাচ্ছে পুলিশ। পুলিশ বলছে, সম্প্রতি দেশে অধিকাংশ অবৈধ কাজ প্রবাসীদের দ্বারা সংঘটিত হচ্ছে। এদের সবার ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে।

আল কাশিম পুলিশের মুখপাত্র বদর আল-শুহাইবানি বলেন, গত ৩০ দিন ধরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। অন্যদিকে একই সময়ে মদিনা থেকে ৬ হাজার ৯৯৬ জনকে গ্রেফতার করে পুলিশ। তাদেরকেও একই কারণে গ্রেফতার করা হয়েছে।

মদিনা পুলিশ প্রধান আব্দুল হাদি আল-শাহরানি বলেন, অন্যান্য আইন প্রয়োগকারী প্রতিষ্ঠানের সহযোগিতায় বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে। তিনি আরও জানান, গ্রেফতারকৃতদের সরকারি হেফাজতে কারাগারে রাখা হয়েছে। আনুষ্ঠানিক তদন্ত শেষে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। মদিনা থেকে  অবৈধ বাসিন্দাদের উৎখাতে সামনের দিনগুলোতেও অভিযান অব্যাহত থাকবে।

২০১৩ সালের ১ নভেম্বরের মধ্যে  সেদেশে অবস্থানরত অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সৌদি সরকার। কিন্তু ওই সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি। এরপর  অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেফতার করে পুলিশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি