ছয় বছর পর মায়ের কোলে সনু

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১, ২০১৬, ০১:৪৭ এএম

নানা প্রতিকূলতা শেষে ছয় বছর পর অবশেষে আজ বৃহস্পতিবার মায়ের কোলে ফিরল ভারতের দিল্লির ১২ বছর বয়সী শিশু সনু। বৃহস্পতিবার বাংলাদেশের সময় দুপুর ১টায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষারত মেহবুব-মমতাজ দম্পতি তাদের প্রথম সন্তানের দেখা পেলেন ছয় বছর পর। বিমানবন্দর থেকে সনুকে নিয়ে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন মেহবুব-মমতাজ দম্পতি।

দিল্লি থেকে পাচার করে সনুকে বাংলাদেশের বরগুনার বেতাগীতে আনা হয়েছিল। নানা জটিলতা শেষে শিশুটি দেশে ফিরেছে। স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ গতকাল বুধবার সনুর মা মুমতাজকে সন্তান ফিরে পাওয়ার সুখবরটি জানিয়েছিলেন। আর অর্ধযুগ আগে হারিয়ে যাওয়া তাদের সন্তানকে ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে মহামিলনের দূত হয়ে থাকলেন জামাল ইবনে মূসা।

২০১০ সালে সনুকে ভারতের নয়াদিল্লি থেকে পাচার করে বরগুনার বেতাগী উপজেলার গেরামর্দন গ্রামের হাসি বেগমের হাতে তুলে দেয় পাচারকারীরা। সনুর ওপর হাসি বেগম অত্যাচার চালাতেন। এর প্রতিবাদ করেন গ্রামের বাসিন্দা ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা জামাল ইবনে মুসা। জামাল সনুকে তার মা-বাবার কাছে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নিলে ক্ষিপ্ত হয়ে তাঁর বিরুদ্ধে চারটি মামলা করেন হাসি বেগম। এসব মামলায় জামাল দুই দফায় ১ মাস ১৯ দিন কারাভোগ করেন। তাঁর চাকরিও চলে যায়। নির্যাতনের শিকার সনু একপর্যায়ে হাসি বেগমের বাড়ি থেকে পালায়। পরে জামাল তাকে খুঁজে বের করে আদালতে তুলে দেন।

আদালত সনুকে কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠান। নিজ খরচে জামাল গত ১৪ মে দিল্লিতে গিয়ে সনুর বাবা-মায়ের সন্ধান পান। এরপর তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করে বিস্তারিত জানান। এরপর ভারত ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সনুকে দেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়। এর মধ্যে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে পরীক্ষা করা হলে সনুর সঙ্গে তার বাবা-মায়ের ডিএনএ মিলে যায়। গতকাল মঙ্গলবার বিকেলে আদালত থেকে আনুষ্ঠানিকভাবে সনুকে গ্রহণ করেন রমাকান্ত গুপ্ত।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই