মার্কিন ড্রোন হামলায় ১১৬ বেসামরিক নাগরিক নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২, ২০১৬, ১১:১৫ এএম

গত ছয় বছরে মার্কিন ড্রোন হামলায় সর্বোচ্চ ১১৬ জন বেসামরিক লোক নিহত হয়েছে। শুক্রবার হোয়াইট হাউজ এ তথ্য প্রকাশ করেছে।

যেসব দেশে যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালিয়েছে সেসব দেশে নিহত বেসামরিক লোকদের সংখ্যা প্রকাশের জন্য মানবাধিকার সংগঠনগুলো দাবি জানিয়ে আসছিল। হোয়াইট হাউজ জানিয়েছে, মার্কিন সামরিক অভিযানের স্বচ্ছতা নিশ্চিত করতে হামলা চলাকালে প্রতিবছর নিহত বেসামরিক নাগরিকদের সংখ্যা প্রকাশ করতে প্রেসিডেন্ট বারাক ওবামা এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। ওই আদেশের বলেই ড্রোন হামলা নিহতদের এ সংখ্যা প্রকাশ করা হলো।

হোয়াইট হাউজের দেওয়া তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে শুরু করে ২০১৫ সাল পর্যন্ত পাকিস্তান, ইয়েমেনে ও সোমালিয়ায় পরিচালিত ড্রোন হামলায় ৬৪ থেকে ১১৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, এই তিনটি দেশে সর্বমোট ৪৩৭ বার ড্রোন হামলা চালানো হয়েছে। তবে আফগানিস্তান, ইরাক ও সিরিয়ায় মার্কিন ড্রোন হামলার কোনো তথ্য প্রকাশ করা হয়নি। অথচ এই তিনটি দেশই সবচেয়ে সহিংসতাপূর্ণ এবং এসব দেশে সবচেয়ে বেশি ড্রোন হামলা পরিচালিত হয়েছে। গত বছর আফগানিস্তানের কুন্দুজে মার্কিন হামলায় ৪২ জন নিহত ও ৩৭ জন আহত হয়।

লন্ডনভিত্তিক ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিম জানিয়েছে, পাকিস্তান, ইয়েমেন ও সোমালিয়ায় ২০০২ সাল থেকে এ পর্যন্ত মার্কিন ড্রোন হামলায় ৪৯২ থেকে ১ হাজার ১০০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। স্থানীয় ও আন্তর্জাতিক সাংবাদিক, বেসরকারি তদন্ত সংস্থা, সরকারের ফাঁস হওয়া গোপন নথি, আদালতের নথি ও মাঠপর্যায়ে তদন্ত করে এ তথ্য জানা গেছে বলে দাবি করেছে সংস্থাটি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ